ঢাকা, সোমবার, ৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলকদ ১৪৪৫

শেরপুরের গারো পাহাড়ে সবুজ মাল্টা চাষে নীরব বিপ্লব

প্রকাশনার সময়: ০৩ নভেম্বর ২০২২, ১৫:৩৬ | আপডেট: ০৩ নভেম্বর ২০২২, ১৬:১৪

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী গারো পাহাড়ে সবুজ মাল্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের। এখানে সবুজ মাল্টা চাষে নীরব বিপ্লব ঘটছে। আর তাই স্থানীয় কৃষকরা প্রতিবছর নতুন নতুন মাল্টা বাগান গড়ে তুলছেন।

জানা যায়, উপজেলার পাহাড়ি গ্রামগুলোর মাটি সবুজ মাল্টা চাষের জন্য বেশ উপযোগী। গত তিন বছরে এসব এলাকার কৃষকরা ছোটবড় ২০০ টি মাল্টা বাগান গড়ে তুলেছেন। এসব মাল্টা বাগান থেকে কৃষকরা চলতি বছর ৫০ লাখ টাকার মাল্টা বিক্রি করতে পারবেন বলে কৃষি অফিস জানায়।

পোড়াগাঁও ইউনিয়নের পশ্চিম সমশ্চুড়া গ্রামের মাল্টা চাষী তরুণ উদ্যোক্তা গোলাম মাওলা জানান, তিনি লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ, ব্যবস্থাপনা ও উৎপাদন প্রকল্পের আওতায় বিগত ২০১৯ সালে তার এক একর জমির বাগানে বারি-১ জাতের ১৫০ টি মাল্টা গাছের চারা রোপণ করেন। পরবর্তীতে আরও ১০০ টি মাল্টা গাছসহ বর্তমানে ২৫০ টি মাল্টা গাছ রয়েছে তার বাগানে। এ বছর প্রায় ১০০ টি গাছ সবুজ মাল্টায় ভরে গেছে। গাছে প্রথম বার ফল ধরায় তিনি নিজ পরিবার ও আত্মীয় স্বজনদের মাঝে মাল্টা বিতরণ করছেন।

তিনি জানান, তার গাছের মাল্টা খেতে বেশ সুস্বাদু। আগামী বছর এসব মাল্টা স্থানীয় বাজারে বিক্রি করবেন বলে জানান তিনি।

এছাড়া তার বাগানে ৭০টি কাজু বাদাম গাছ ও ১০০টি কফি গাছ রোপন করেছেন। এগুলো ফলবান হলে প্রতিবছর তিনি কমপক্ষে ২ লাখ টাকা আয় করতে পারবেন। তার এই বাগান দেখে ওই এলাকার আইয়ুব আলী, শফিকুল ও ফারুক হোসেন নতুন বাগান গড়ে তুলছেন।

গোলাম মাওলা আরও বলেন, আধুনিক সেচ ব্যবস্থা না থাকায় তার বাগানে শুষ্ক মৌসুমে গাছের গোড়ায় পর্যাপ্ত পানি দিতে সমস্যায় পড়তে হয়। এজন্য তিনি সংশ্লিষ্ট দপ্তরে একটি সাব মার্সেবল পাম্প স্থাপনের দাবি জানান।

এ ব্যাপারে নালিতাবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর কবির বলেন, নালিতাবাড়ীর পাহাড়ী এলাকার মাটি সবুজ মাল্টা চাষের জন্য বেশ উপযোগী। এই উপজেলায় মাল্টা চাষে অনেকটা নীরব বিপ্লব ঘটে গেছে। গত তিন বছরে এই উপজেলায় ২০০ টি মাল্টা বাগান গড়ে তুলছেন কৃষকরা। দিন দিন এলাকার কৃষকদের সবুজ মাল্টা চাষে আগ্রহ বাড়ছে। ইতোমধ্যে ওইসব মাল্টা চাষীরা সফলতার মুখ দেখেতে শুরু করেছেন। চলতি সপ্তাহে ৬০ টি নতুন বাগান গড়ে তোলার জন্য কৃষকদের মাঝে মালটা গাছের চারা বিতরণ করা হবে। এছাড়াও কৃষকদের আর্থিকভাবে লাভবান করার জন্য উপজেলা কৃষি অফিস থেকে উদ্বুদ্ধকরণ করাসহ সব ধরণের সহযোগিতা করার কথাও জানান।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ