ঢাকা, শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জিলকদ ১৪৪৫

ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, ব্যবস্থা নিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশনার সময়: ২৭ এপ্রিল ২০২৪, ২০:০৬

ভারতীয় দুইটি কোম্পানির মসলায় সম্প্রতি ক্যানসারের উপাদান পাওয়ার কথা জানায় সিঙ্গাপুর ও হংকং। এরই মধ্যে দেশ দুইটি এসব কোম্পানির মসলার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এমন ঘটনার প্রেক্ষিতে এবার নড়েচড়ে বসেছে যুক্তরাষ্ট্র। দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) বিভাগ জানিয়েছে, এ ব্যাপারে তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে।

শুক্রবার (২৬ এপ্রিল) এফডিএর একজন মুখপাত্র ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‌‌এফডিএ এই বিষয়ে অবগত এবং পরিস্থিতি সম্পর্কে অতিরিক্ত তথ্য সংগ্রহ করছে।

চলতি মাসে মাছের তরকারিতে ব্যবহার করা এমডিএইচের তিন ধরনের গুঁড়া মসলা ও এভারেস্টের গুঁড়া মসলার বিক্রি স্থগিত করেছে হংকং। সিঙ্গাপুরও তাদের বাজার থেকে এভারেস্টের গুঁড়া মসলা প্রত্যাহার করার নির্দেশ দিয়েছে। একই সঙ্গে রান্নার কাজে এসব মসলা ব্যবহার না করার পরামর্শ দিয়েছে।

হংকং ও সিঙ্গাপুরের কর্তৃপক্ষ বলেছে, ভারতীয় ওই দুই কোম্পানির গুঁড়া মসলায় উচ্চ মাত্রার ইথিলিন অক্সাইড রয়েছে। যা মানুষের খাওয়ার জন্য অনুপযোগী। আর দীর্ঘসময় ধরে ইথিলিন অক্সাইডের ব্যবহারে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

এ ঘটনার পর ভারতের মসলা রপ্তানি নিয়ন্ত্রক সংস্থা প্রতিষ্ঠান দুইটিতে তাদের মসলার গুণগত মান যাচাইয়ের বিস্তারিত তথ্য সরবরাহের নির্দেশ দিয়েছে। ভারতে এ দুই কোম্পানির গুঁড়া মসলা ব্যাপক জনপ্রিয় এবং ইউরোপ, এশিয়া ও উত্তর আমেরিকাতেও রপ্তানি করা হয়।

এমডিএইচ-এর মাদ্রাজ কারি পাউডার, সম্বার মসলা ও কারি পাউডার মসলা ও এভারেস্ট ফুড প্রোডাক্ট লিমিটেডের ফিশ কারি মসলা, মোট এই চারটি প্রোডাক্টকে ঘিরে তৈরি হয়েছে এই সমস্যা। ভারতের মসলার বাজারের অন্যতম বৃহৎ দুই কোম্পানি এমডিএইচ ও এভারেস্ট স্পাইসেস।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ