ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫

২১ মে ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে স্পেনসহ কয়েকদেশ

প্রকাশনার সময়: ১০ মে ২০২৪, ১৭:১৯

আগামী ২১শে মে স্পেন, আয়ারল্যান্ডসহ ইউরোপিয়ান ইউনিয়নের আরও সদস্যদেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার পরিকল্পনা করেছে। জাতিসংঘে একটি পূর্ণাঙ্গ সদস্যপদের জন্য শুক্রবার ভোট হওয়ার কথা।

এরআগে, বৃহস্পতিবার এ মন্তব্য করেছেন ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল।

স্প্যানিশ সরকারের একাধিক সূত্রমতে, স্পেনসহ ইউরোপীয় ইউনিয়নের বেশ কয়েকটি দেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য আগামী ২১ মে তারিখকে বিবেচনা করছে।

অনলাইন আরব নিউজে বলা হয়েছে, মার্চে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ঘোষণা দিয়েছেন যে, ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার প্রথম পদক্ষেপ নিতে একমত হয়েছে স্লোভেনিয়া, মাল্টার সঙ্গে স্পেন এবং আয়ারল্যান্ড। তারা টেকসই শান্তির জন্য দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানকে অত্যাবশ্যক মনে করে। স্পেনের স্থানীয় রেডিও স্টেশন আরএনই’তে জোসেপ বোরেলের কাছে জানতে চাওয়া হয়, ২১শে মে কি স্পেন, আয়ারল্যান্ড এবং অন্য ইউরোপিয়ান দেশগুলো ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে কিনা? জবাবে তিনি বলেন- হ্যাঁ। এর আগে স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস বলেন, স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে তারিখ ঠিক হয়নি। ওদিকে আয়ারল্যান্ডের জাতীয় সম্প্রচার মাধ্যম আরটিই বৃহস্পতিবার বলেছে, শুক্রবারের ভোটের জন্য অপেক্ষা করছিল স্পেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া এবং মাল্টা। তারা ২১শে মে যৌথভাবে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার কথা বিবেচনা করছে। এ সপ্তাহের শুরুর দিকে স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী রবার্ট গোলোব বলেছেন, মধ্য জুনের মধ্যে ফিলিস্তিনকে তার দেশ রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে।

উল্লেখ্য, ১৯৮৮ সাল থেকে জাতিসংঘের ১৯৩টি সদস্যরাষ্ট্রের মধ্যে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছে ১৩৯টি দেশ।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ