ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশের পক্ষ থেকে গাজায় তৈরি হল প্রথম মসজিদ 

প্রকাশনার সময়: ১৫ এপ্রিল ২০২৪, ১৪:৫৭

ইসরাইলিদের বর্বর হামলায় ফিলিস্তিনের নির্যাতিত নিপিড়ীত গাজাবাসী ইতোমধ্যে নিজদের ঘর-বাড়ি হারিয়ে বাস্তুচ্যুত হয়েছেন। তাদের বাড়ির সাঙ্গে ধ্বংস হয়ে গিয়েছে পবিত্র ভূমির হাজারও মসজিদ। তাঁবুতে আশ্রয় নেয়া এ মানুষ গুলোর জন্য ত্রান, জরুরী ঔষধ, কাফনের কাপড় ও শিশুদের জন্য খাবার দাবার দিয়ে বাংলাদেশি চ্যারাটি সংস্থা ‘আশ ফাউন্ডেশন’ ইতোমধ্যে বেশ প্রশংসিত হয়েছে। সেই সকল মুসলমানদের জামাতের সহিত নামাজ আদায় করার ব্যকুল আগ্রহ দেখে গাজাস্থ খান ইউনিসের আল মাওয়াশিতে একটি মসজিদ নির্মাণের পরিকল্পনা নেয় বাংলাদেশর চ্যারাটি সংস্থা আশ ফাউন্ডেশন।

গত শুক্রবার (১২ই এপ্রিল) জুম্মার নামাজের আজান দিয়ে উদ্ধোধন করা হয় বাংলাদেশের জনগণের পক্ষ থেকে তৈরি মসজিদ ‘মসজিদ আলহাজ্ব শামসুল হক’। আর এটিই ফিলিস্তিনের মসজিদুল আকসার পবিত্র ভূমিতে বাংলাদেশের পক্ষ থেকে প্রথম মসজিদ। কাঠ আর ত্রিপালের তৈরি মসজিদটিতে জুম্মার নামাজের আজান পড়ার সাথে সাথে ক্যাম্পের বিভিন্ন তাঁবু থেকে উৎসাহ, উদ্দীপনা আর প্রফুল্লতার সাথে এসে জুমা’র নামাজ আদায় করেন শতাধিক ফিলিস্তিনি। আশ ফাউন্ডেশন ও বাংলাদেশিদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে খুতবা দেন মসজিদটির ইমাম।‌

শত মুসল্লী ধারণক্ষমতা সম্পন্ন এ মসজিদের বিষয়ে আশ ফাউন্ডেশনের সভাপতি প্রকৌশলী মুহাম্মদ নাছির উদ্দিন জানান, বাংলাদেশের মানুষের দেওয়া অনুদানে পবিত্র ভূমিতে এটি আমাদের তৈরি প্রথম মসজিদ। ঈমানদার এ মানুষগুলোর জন্য এখানে হাজারটা মসজিদের প্রয়োজন। আশ ফাউন্ডেশনের আগত কর্মসূচিতে আপাতত বিভিন ক্যাম্পে একশত অস্থায়ী মসজিদ নির্মাণের পরিকল্পনা করা হচ্ছে। আগামীতে গাজা পূননির্মাণের সময় এ মসজিদগুলো আল্লাহ চাইলে স্থায়ী মসজিদে রূপ নিবে।

উল্লেখ্য, আমেরিকায় রেজিস্ট্রার্ড আশ ফাউন্ডেশন ও বাংলাদেশের অনুমোদিত এনজিও সংস্থা আলহাজ্ব শামসুল হক ফাউন্ডেশনের উদ্যোগে গত নভেম্বর থেকে গাজায় জরুরী খাবার সহ প্রয়োজনীয় দ্রব্যাদি পাঠানো হচ্ছে। উভয় ফাউন্ডেশনের সভাপতি নাসির উদ্দিন আরো জানান, বর্তমানে চলমান খাবার কর্মসূচির মেহমানখানা ও মসজিদ নির্মাণের পাশাপাশি আশ ফাউন্ডেশন এর উদ্যোগে গাজার বিভিন্ন ক্যাম্পে টয়লেট নির্মাণ ও পানির ট্যাংক স্থাপনের কাজও চলছে। এ ক্ষেত্রে তিনি মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে ফিল্ড হসপিটাল, এতীমখানা, মসজিদ ইত্যাদি নিয়ে গাজায় ‘বাংলাদেশ কমপ্লেক্স’ নামে একটা ওয়ান স্টপ সেবা কেন্দ্র চালু করার স্বপ্ন দেখছেন। তিনি উল্লেখ করেন, গাজায় মালয়েশিয়ান হসপিটাল, ইন্দোনেশিয়ান হসপিটাল নামে বেশ কয়েকটা হসপিটাল গাজাবাসিদের দীর্ঘদিন ধরে সেবা দিয়ে যাচ্ছে।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ