ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জিলকদ ১৪৪৫

দুবাইয়ে বিশ্বের প্রথম কৃত্রিম কেবিন ক্রুর সঙ্গে সাক্ষাতের সুযোগ

প্রকাশনার সময়: ২৯ এপ্রিল ২০২৪, ১৫:৩২

দুবাইয়ের অ্যারাবিয়ান ট্রাভেল মার্কেট (এটিএম) এর দর্শনার্থীরা বিশ্বের প্রথম দ্বিতীয় প্রজন্মের এআই-চালিত কেবিন ক্রুর সঙ্গে সাক্ষাতের সুযোগ পাবেন।

সামা ২.০ নামের কাতার এয়ারওয়েজের এ কেবিন ক্রু দর্শণারর্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেবে।

ভ্রমণকারীদের কিউরেটেড ভ্রমণ অভিজ্ঞতা ডিজাইন করতে সাহায্য করবে। সেসঙ্গে পরের সপ্তাহে বিভিন্ন ইভেন্টের প্রশ্ন, গন্তব্য, সহায়তা টিপস এবং আরও অনেক বিষয়ে জবাব দেবে।

আগামী ৬ থেকে ৯ মে দুবাই ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বার্ষিক প্রদর্শনীতে কাতারি এয়ারওয়েজের প্যাভিলিয়নে থাকবে এ ডিজিটাল মানব ক্রু।

কাতার এয়ারওয়েজের গ্রাহকরা এয়ারলাইনের ডিজিটাল প্ল্যাটফর্ম কিউভিইআরএসই (QVerse)বা এর অ্যাপের মাধ্যমেও সামা ২.০ এর সঙ্গে যোগাযোগ করতে পারেন।

‘আকাশ’-এর আরবি শব্দের নামানুসারে, কৃত্রিম কেবিন ক্রুর নামকরণ করা হয় সামা। চলতি বছরের মার্চে আইটিবি বার্লিনে কাতার এয়ারওয়েজ স্ট্যান্ডে আত্মপ্রকাশ হয় সামার। ইউএনইইকিউ (UneeQ)এর সহযোগিতায় এআই চালিত এ ডিজিটাল কেবিন ক্রু তৈরি করা হয়। কাতার এয়ারওয়েজই হলো প্রথম এয়ারলাইন কোম্পানি যারা এআই ক্রু নিয়ে এসেছে।

আরেকটি হিউম্যানয়েড রোবট সোফিয়া। গত কয়েক বছর ধরেই শিরোনাম রয়েছে এটি। ২০১৭ সালে সৌদি আরব বিশ্বের প্রথম দেশ, যারা সোফিয়া নামের এ রোবটকে নাগরিকত্ব দেয়।

সূত্র: খালিজ টাইমস

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ