ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল ভারত

প্রকাশনার সময়: ০৫ এপ্রিল ২০২৪, ২০:১১

নতুন প্রজন্মের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘অগ্নি প্রাইম’-এর সফল উৎক্ষেপণ করেছে ভারত। বুধবার (৩ এপ্রিল) সন্ধ্যা ৭টার দিকে ওড়িশার উপকূলের আবদুল কালাম দ্বীপ থেকে এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। খবর টিআরটি ওয়ার্ল্ডের।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) এক বিবৃতিতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আবদুল কালাম দ্বীপের আশেপাশে বিভিন্ন স্থানে মোতায়েন থাকা বেশ কয়েকটি রেঞ্জ সেন্সরের ডেটা থেকে মিসাইল পরীক্ষণের সাফল্য নিশ্চিত করা হয়েছে।

সফল প্রতিরক্ষামূলক উৎক্ষেপণের জন্য প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংডিআরডিও, স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ড এবং সশস্ত্র বাহিনীকে অভিনন্দন জানিয়েছন। তিনি বলেন, সফলভাবে এই ক্ষেপণাস্ত্রটি তৈরি এবং সামরিক বাহিনীতে এর সংযোজন ভারতের জন্য একটি ‘দারুণ’ খবর। ভারতের সামরিক শক্তি এতে কয়েক গুণ বাড়বে।

ভারতীয় গণমাধ্যমের তথ্যানুসারে, ‘অগ্নি প্রাইম’ ক্ষেপণাস্ত্রটি অগ্নি সিরিজের নতুন প্রজন্মের ক্ষেপণাস্ত্র। এর ওজন ১১ হাজার কেজি। ক্ষেপণাস্ত্রটি ২ হাজার কিলোমিটার দূরের যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। ৩৪ দশমিক ৫ ফুট লম্বা ক্ষেপণাস্ত্রটিকে এক বা একাধিক টার্গেটেবল রিএন্ট্রি ভেহিকেল (এমআইআরভি) ওয়ারহেডের সঙ্গে লাগানো যেতে পারে। এই ক্ষেপণাস্ত্র একসঙ্গে একাধিক লক্ষ্যবস্তুকে ধ্বংস করতে পারে।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ