ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জিলকদ ১৪৪৫

মস্কোর ঘটনায় যা বললেন পুতিন

প্রকাশনার সময়: ২৩ মার্চ ২০২৪, ২২:০৪

রাশিয়ার রাজধানী মস্কোর ক্রোকাস সিটি কমপ্লেক্সে চালানো ভয়াবহ সন্ত্রাসী হামলা নিয়ে কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, এ হামলার পেছনে যারাই জড়িত রয়েছে, তাদের সবাইকে শাস্তি দেওয়া হবে। খবর বিবিসির

শনিবার (২৩ মার্চ) জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে পুতিন এ কথা জানান।

তিনি বলেন, হামলাকারীরা ইউক্রেনের দিকে পালিয়ে যাওয়ার চেষ্টা করছিল। এর ফলশ্রুতিতে সেদিকে নিরাপত্তা জোরদার করা হয়।

শুক্রবার (২২ মার্চ) রাতে ভয়াবহ হামলার ঘটনা ঘটে। তখন সেখানে একটি কনসার্ট চলছিল। ভয়াবহ এই হামলায় এ পর্যন্ত ১৪৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দেড় শতাধিক। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। নিহতদের স্মরণে আগামীকাল রোববার রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন পুতিন। এছাড়া যারাই এ হামলার পেছনে জড়িত ছিল, তাদের সবাইকে শাস্তির আওতায় আনার ঘোষণা দিয়েছেন তিনি।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, প্রাথমিক তদন্ত শেষে জানা গেছে, হামলাকারীদের সীমান্ত পার করে দিতে ইউক্রেনের একটি দল কাজ করছিল।

তিনি আরও বলেন, সব হামলাকারীকে শনাক্ত ও গ্রেপ্তার করা হয়েছে। এই হামলার সঙ্গে জড়িত ছিল চার বন্দুকধারী।

ভয়াবহ এ হামলাকে ‘বর্বর ও সন্ত্রাসী’ কর্মকাণ্ড হিসেবে অভিহিত করেছেন পুতিন। তিনি বলেছেন, ‘আমাদের শত্রুরা আমাদের বিভক্ত করতে পারবে না।’

হামলার পরপরই নিরাপত্তা বাহিনীর যেসব সদস্য ঘটনাস্থলে ছুটে গিয়েছিলেন এবং আহতদের যেসব চিকিৎসক সেবা দিয়েছেন তাদের ধন্যবাদ জানিয়েছেন পুতিন।

এদিকে হামলার পরপরই ইসলামিক স্টেট-খোরাসান এর দায় স্বীকার করে। হোয়াইট হাউস বলছে, তারা পরিস্থিতি সম্পর্কে আরও জানতে কাজ করছে। অন্যদিকে রাশিয়ার আগ্রাসনের শিকার ইউক্রেন এই হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

রুশ বার্তা সংস্থা আরটিতে এক হামলাকারীর ভিডিও প্রকাশ করা হয়েছে। এতে দেখা যাচ্ছে, হালকা শারীরিক গঠনের এক ব্যক্তিকে আটক করেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ওই সময় তাকে বেঁধে রাখা হয়। তিনি স্বীকার করেন, মাত্র ৫ লাখ রুবলের বিনিময়ে ভয়াবহ এই হামলায় জড়িত হন তিনি। হামলার আগে তুরস্কে যাওয়ার কথাও জানান এই হামলাকারী।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ