ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

মস্কোতে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের ইতিহাস রচনা

প্রকাশনার সময়: ০৭ এপ্রিল ২০২৪, ১৬:১৫

এবারের ৪৬তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হচ্ছে প্রথম কোনো বাংলাদেশী স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। যা বাংলাদেশের নবীন চলচ্চিত্র নির্মাতাদের জন্য একটি ঐতিহাসিক মাইল ফলক।

টেকসই চলচ্চিত্র নির্মাণ প্রক্রিয়া (Sustainable Film Production) ও পরিবেশবান্ধব চলচ্চিত্র নির্মাণ (Green Filmmaking) কৌশলের অংশ হিসেবে ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো টাংগুয়ার হাওড়ে ২০২৩ সালে আয়োজিত হয়েছিল ইকো ফিল্ম ল্যাব।

ইকো ফিল্ম ল্যাবের চলচ্চিত্র নির্মাণ প্রক্রিয়ার অংশ হিসেবে মানুষ, প্রকৃতি ও জলবায়ু পরিবর্তনকে উপজীব্য করে ল্যাবের প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘হইতে সুরমা” যৌথভাবে নির্মাণ করেছেন সুব্রত সরকার ও নজরুল বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড মিডিয়া স্ট্যাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মনোজ প্রামাণিক।

সুনামগঞ্জের টাংগুয়ার হাওড় তীরবর্তী তাহিরপুর উপজেলার শনির হাওড় ও এর আশপাশে চিত্রায়িত হয়েছে চলচ্চিত্র ‘হইতে সুরমা”। নদী দূষণ কিংবা প্রকৃতিকে ধ্বংস করে মানুষ আবার সেই মানুষের প্রকৃতির প্রতিশোধের শিকারের ব্যঙগাত্নক চলচ্চিত্র বয়ান হলো চলচ্চিত্র ‘হইতে সুরমা”। ইকো ফিল্ম ল্যাব নীতিমালার অংশ হিসেবে অপেশাদার অভিনেতা-অভিনেত্রী, বাস্তব লোকেশন, শুধুমাত্র দিনের আলোর ব্যবহার, খুবই অল্পসংখ্যক কলা-কুশলী, সীমিত লোকেশন ও সর্বোপরি অনারম্বর আয়োজনে ‘হইতে সুরমা” নির্মিত হয়েছে।

চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন- মিল্লাত হোসেন, ফিরোজ আহম্মেদ, বিজয় দাস, মণিকা দাস, মনজু তালুকদার সহ টাংগুয়ার হাওড় তীরবর্তী তাহিরপুর এলাকার গ্রামবাসী। চলচ্চিত্রটির চিত্রগ্রহণ করেছেন সুপ্তক, সঙ্গীত আয়োজনে সায়ন্তন।

বিশ্বের অন্যতম প্রধান চলচ্চিত্র শিক্ষাপ্রতিষ্ঠান আমেরিকান ফিল্ম ইনস্টিটিউটের সম্পাদনা বিভাগের সার্বিক সহযোগিতায় সম্পাদিত হয়েছে চলচ্চিত্রটি। এই প্রথম বাংলাদেশের কোনো চলচ্চিত্র সম্পূর্ণভাবে সম্পাদিত হয়েছে আমেরিকান ফিল্ম ইনস্টিটিউটে। এরমধ্যে আমেরিকান ফিল্ম ইনস্টিটিউটের নিজস্ব থিয়েটারে ‘হইতে সুরমা” এর ডিসিপি প্রজেকশন পরীক্ষা সম্পন্ন হয়েছে, যা মস্কো উৎসবে প্রদর্শীত হবে।

চলচ্চিত্রটিতে ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার প্রযোজনার পাশাপাশি যৌথ প্রযোজনায় যুক্ত আছে বাংলাদেশের মনপাচিত্র, ওমানের ইন্টারন্যাশনাল ফোকাল ট্রেডিং, সৌদি আরবের থার্ড একশন, জার্মানির মগাদোর ফিল্ম ও আমেরিকার স্ম্যাশ মিডিয়া।

৪৬তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষের বরাতে জানা যায়, ‘হইতে সুরমা”চলচ্চিত্রটি আগামী ২২ এপ্রিল উৎসবে প্রদর্শীত হবে। চলচ্চিত্রটির পক্ষে প্রযোজক বিবেশ রায়, সহ প্রযোজক অসিম আলতোখাইস ও চলচ্চিত্রটির পরিচালক মনোজ প্রামানিক উৎসবের শুরু থেকেই উপস্থিত থাকবেন। উল্লেখ্য, বিশ্বের প্রথম চলচ্চিত্র বিদ্যানিকেতন মস্কো ফিল্ম স্কুলে (যা বর্তমানে ভিজিআইকে নামে পরিচিত) স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘হইতে সুরমা”-এর একটি বিশেষ প্রদর্শনীর কথা রয়েছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ