ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জিলকদ ১৪৪৫

পশ্চিমের মূল্যসীমা মেনে চলা দেশে তেল বেচবে না রাশিয়া

প্রকাশনার সময়: ২৮ ডিসেম্বর ২০২২, ২৩:৫৬

রুশ তেলের জন্য পশ্চিমাদের বেঁধে দেওয়া মূল্যসীমা যেসব দেশ এবং কোম্পানি অনুসরণ করবে, তাদের কাছে তেল বেচবে না রাশিয়া। মস্কোর কর্তৃপক্ষ গত মঙ্গলবার একটি ফরমান জারি করে জানায়, আগামী ১ ফেব্রুয়ারি থেকে পরবর্তী পাঁচ মাস মূল্যসীমা মেনে চলা দেশ ও প্রতিষ্ঠানের কাছে অপরিশোধিত তেল রপ্তানি বন্ধ রাখা হবে। খবর রয়টার্সের।

রাশিয়া এখন বলছে, জ্বালানি তেল ও এ জাতীয় পণ্য মূল্যসীমা মেনে নেয়া কারও কাছে বিক্রি করা হবে না। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এক আদেশে বলা হয়েছে, এ নিষেধাজ্ঞা আগামী ১ ফেব্রুয়ারি থেকে ১ জুলাই পর্যন্ত পাঁচ মাসের জন্য কার্যকর হবে।

বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক দেশের জোট জি-৭, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং অস্ট্রেলিয়া সমুদ্রপথে রফতানি করা রাশিয়ার অপরিশোধিত তেলের মূল্য ব্যারেলপ্রতি ৬০ ডলারে নির্ধারণ করে দেয়। চলতি মাসের ৫ ডিসেম্বর থেকে সিদ্ধান্তটি কার্যকর করা হয়। জি-৭ ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে নথিভুক্ত তেলবাহী ট্যাংকারগুলোকে রাশিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ মেনে চলতে হবে। বিমা কোম্পানি ও ঋণদাতা প্রতিষ্ঠানগুলোও এই সিদ্ধান্তের আওতায় পড়ছে।

ইউক্রেনের যুদ্ধে রুশ অর্থায়নকে বাধাগ্রস্ত করতে জি৭ জোট গত সেপ্টেম্বরে মূল্যসীমার ধারণাটি সামনে আনে। যদিও ইউক্রেন যুদ্ধ ঘিরে পশ্চিমা দেশগুলো রুশ তেল ক্রয়ের মাত্রা কমিয়েছে। তবে ভারত, চীনসহ অনেক দেশে রাশিয়ার তেলের বিরাট চাহিদা রয়েছে।

সৌদি আরবের পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল রপ্তানিকারক দেশ রাশিয়া। আন্তর্জাতিক বাজারে রাশিয়ার তেল রফতানি ব্যাহত হলে বিশ্বব্যাপী জ্বালানি বাজারে তার বড় প্রভাব পড়বে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ