ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ফেসবুকে প্রাইভেসি নিয়ে প্রশ্ন, লগআউট কতটা জরুরি

প্রকাশনার সময়: ০৮ এপ্রিল ২০২৪, ১২:০৩

অনেকেই ফেসবুক থেকে হুটহাট করে লগআউট হয়ে যাচ্ছেন। বিশেষজ্ঞরা বলছেন, বড়সড় সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে ফেসবুক সারাবিশ্বে সামাজিক যোগাযোগমাধ্যম হিসেবে খ্যাতির চূড়ায় বসে ফেসবুক। তাবৎ বিশ্বের শতকোটি ভক্ত প্রতিদিন প্রতিনিয়তই অ্যাপটিতে অভ্যস্ত। কিন্তু অনেকেরই অজানা লগআউট হওয়ার পর নিজেদের প্রোফাইলের আদৌতে কী হয়। কিছু তথ্য জানলে সংশয় দূর হবে।

নিজের অ্যাকাউন্ট থেকে লগআউট হয়ে গেলে অন্যরা আদৌ দেখতে পায় কিনা, তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। লগআউট (ফেসবুক) অপশন খুবই জরুরি ও কার্যকর। অনেক সময় দরকারি কোনো কাজ থাকলে তাতে মনোযোগ দিতে ফেসবুক লগআউট করা শ্রেয়।

অন্যরা কী দেখে প্রোফাইলে

লগআউট হলেও অন্যরা আরেকজনের প্রোফাইল দেখতে পাবেন। লগইন থাকলেও যেমন সার্চ বা নিউজ ফিডে আসেন, ঠিক তেমনই লগআউট হয়ে থাকলেও প্রক্রিয়াটি সচল থাকে। সুতরাং লগআউট হয়ে যাওয়ার পর অ্যাকাউন্ট ‘হাইড’ হয়ে যাওয়ার দুশ্চিন্তা করার কিছু নেই। অন্য কোনো দরকারি কাজে মনোযোগ দেওয়ার জন্য মিডিয়াটি থেকে লগআউট থাকার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

লগআউট হলে কি মেসেঞ্জারেও লগআউট হয় না, ফেসবুক থেকে লগআউট হলে মেসেঞ্জার থেকে লগআউট হয় না। যদি ফেসবুক থেকে লগআউট হয়ে যান, তাহলে মেসেঞ্জার সচল থাকে। দুটি অ্যাপের ডেভেলপার মেটা হলেও, পুরোপুরি স্বাধীনভাবে কাজ করে ফেসবুক আর মেসেঞ্জার। সুতরাং ফেসবুক থেকে লগআউট হলেও মেসেঞ্জার থাকবে অ্যাকটিভ।

লগআউট কি জরুরি টানা ফেসবুক ব্যবহারের ফলে শারীরিক ও মানসিক ক্ষতির শঙ্কার কথা বলেছেন মানসিক ডাক্তাররা। কারও চোখের দৃষ্টিশক্তি দুর্বল হতে পারে। বাড়তে পারে ভার্চুয়াল উৎকণ্ঠা, উদ্বেগ। প্রয়োজনীয় কাজ যেমন পরিপূর্ণ বিশ্রাম, পড়াশোনা, শরীরচর্চাু এসব ক্ষেত্রে মনোযোগ বিনষ্ট হওয়ার সম্ভাবনা প্রবল। সুতরাং সুনির্দিষ্ট সময় পর পর ফেসবুক অ্যাকাউন্ট লগআউট থাকা উত্তম।

সব ডিভাইসে কি লগআউট হয় যদি একটি ডিভাইস থেকে ফেসবুক অ্যাকাউন্ট লগআউট হয়ে যান, তাহলে অন্যসব ডিভাইস থেকে অ্যাকাউন্ট লগআউট হয় না। কারণ প্রতিটি ডিভাইসে আলাদা লগইন ও লগআউট হতে হয়। যদিও সব ডিভাইস থেকে লগআউট হওয়ার অপশন করে দিয়েছে মেটা।

নিয়মিত লগআউট কতটা জরুরি সারাবিশ্বের ফেসবুক ব্যবহারকারীদের বেশির ভাগই বহুদিন পর পর নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে লগআউট হয়ে থাকেন। আবার কেউ কেউ আছেন যারা মাসের পর মাস লগআউট চর্চাই করেন না। ফলে অনেক সময় ফেসবুক থেকে স্বয়ংক্রিয় (অটোমেটিক) লগআউট হয়ে যায়। ফলে ওই ব্যক্তির মধ্যে ভীতির সঞ্চার হয়। আসলে নিরাপত্তার কারণে এমনটা করে মেটা। অন্যদিকে যান্ত্রিক বিপত্তির কারণেও হুটহাট লগআউট হয়।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ