ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

আনিসুল হককে হেয় করে প্রশ্নপত্র তৈরিকারী শিক্ষক চিহ্নিত

প্রকাশনার সময়: ১৪ নভেম্বর ২০২২, ১৯:৩৭

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বাংলা ২য় পত্রের প্রশ্নের একটি উদ্দীপকে সাহিত্যিক আনিসুল হককে হেয় করে প্রশ্ন করা প্রণয়নকারীকে চিহ্নিত করা হয়েছে।

সোমবার (১৪ নভেম্বর) কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আলী আকবর এ কথা জানান।

কারিগরি শিক্ষা বোর্ডের সচিব ও তদন্ত কমিটির আহবায়ক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান জানান, বিতর্কিত এই প্রশ্ন প্রণয়ন করেছেন ময়মনসিংহের মহাকালী গার্লস স্কুল অ্যান্ড কলেজের বাংলা বিভাগের প্রভাষক মোঃ সাখাওয়াত হোসেন। অপরদিকে মডারেশন বোর্ডের সভাপতি হিসেবে প্রশ্নটি পরিশোধন করেন নাটোরের সিংড়া উপজেলার টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক পারভীন আক্তার। এছাড়া ময়মনসিংহের গফরগাঁও উপজেলার কারিগরি স্কুল অ্যান্ড কলেজের বাংলা বিভাগের প্রভাষক শিউলী বেগম মডারেশন বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এ বিষয়ে কারিগরি শিক্ষা বোর্ডের সচিব মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামানকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন-কারিগরি শিক্ষা বোর্ডের পরিদর্শক খালেদ হোসেন এবং উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (ডিপ্লোমা) মোহাম্মদ শাহিন কাওসার সরকার।

এর আগে গত ৬ নভেম্বর বাংলা-২ সৃজনশীল পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রশ্নপত্রে লেখা হয়, প্রখ্যাত সাহিত্যিক আনিসুল হক লেখালেখি করে সুনাম অর্জন করতে চান। একুশের বইমেলায় তাড়াহুড়ো করে তিনি বই প্রকাশ করেন। পাঠকদের কাছে তার লেখা খাপছাড়া মনে হয়। ফলে পাঠকদের কাছে তিনি সমাদৃত হন না।

এছাড়াও একই প্রশ্নপত্রে একজন নারীকে অবজ্ঞা করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে।

এ নিয়ে সারা দেশে সমালোচনার সৃষ্টি হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলে নানা আলোচনা।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ