ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জিলকদ ১৪৪৫

প্রথমবারের মতো রাবি কেন্দ্রে চবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

প্রকাশনার সময়: ০২ মার্চ ২০২৪, ১৫:০২

আঞ্চলিক কেন্দ্র হিসেবে প্রথমবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ সেশনে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২ মার্চ) বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সাইন্স এবং ফিশারিজ অনুষদভুক্ত 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিতির হার ছিল ৮৩.৭৫ শতাংশ।

পরীক্ষা শেষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক নাসিমা আখতার এসব তথ্য নিশ্চিত করেছেন।

নাসিমা আখতার বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সাইন্স এবং ফিশারিজ অনুষদের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আঞ্চলিক কেন্দ্র হিসেবে রাবিতে কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

তিনি আরও জানান, 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষায় রাবি কেন্দ্রে ১৭ হাজার ৭৯২ জন শিক্ষার্থী অংশ নেওয়ার কথা ছিলো। এতে ১৪ হাজার ৯০০ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। এদিন অনুপস্থিত ছিলেন ২৮৯৫ জন শিক্ষার্থী। উপস্থিতির হার ছিলো শতকরা ৮৩.৭৫ ভাগ। আঞ্চলিক কেন্দ্র হিসেবে চবিতে এদিন সকাল ১১টার দিকে পরীক্ষা শুরু হয়ে দুপুর সাড়ে ১২টায় শেষ হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এ ইউনিটের অধীনে চারটি অনুষদ রয়েছে। এতে মোট আসন রয়েছে ১ হাজার ২১৫টি। এর বিপরীতে আবেদন করেছেন ৯৯ হাজার ৫২১ জন ভর্তিচ্ছু। আসন প্রতি লড়বেন ৮১ জন পরীক্ষার্থী।

এদিকে প্রথমবারের মতো আঞ্চলিক কেন্দ্রে পরীক্ষা দিতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

গাইবান্ধা থেকে আসা আশিকুল ইসলাম নামে এক পরীক্ষার্থী বলেন, আমি দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দিচ্ছি। গত বছর পরীক্ষা দিতে গিয়েছিলাম চট্টগ্রামে। আমার প্রায় ৫৫০ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়েছিল। সেখানে যেতে প্রায় ১৪ ঘণ্টা সময় লেগেছিল। এবছর আঞ্চলিক কেন্দ্রে পরীক্ষা দিলাম। তিন ঘণ্টার ভেতরেই নিজের এলাকা থেকে চলে আসছি। এখানে আমার যেমন ভোগান্তি কমেছে, তেমনি সময়ও বেঁচেছে।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ