ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

বর্ণাঢ্য আয়োজনে ববিতে বিজয় দিবস উদযাপন

প্রকাশনার সময়: ১৬ ডিসেম্বর ২০২২, ১৭:৫০

বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়েছে।

শুক্রবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিনের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তালণের মাধ্যমে বিজয় দিবস অনুষ্ঠানের সূচনা করা হয়। বিএসসির ক্যাডেট কর্তৃক গার্ড অব অনার গ্রহণ করেন উপাচার্য।

সকাল ১০টায় দিবসটি উদযাপনে উপাচার্যের নেতৃত্বে ক্যাম্পাসে একটি বর্ণাঢ্য বিজয় র‍্যালি বের করা হয়।

র‍্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের ছয় দফা বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বিনম্র শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করেন উপাচার্য অধ্যাপক ড মো. ছাদেকুল আরেফিন। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বদরুজ্জামান ভূঁইয়াসহ বিশ্ববিদ্যালয় প্রসাশন। এরপর ববির ২৪টি বিভাগ, ৪টি হল ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন সেখানে পুষ্পস্তবক অর্পণ করেন।

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-১ এর নিচতলায় বেলা ১১টায় উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরফিনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ সময় উপাচার্য সকলকে বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়ে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা যুদ্ধের পর খুবই কম সময়ের মধ্যে আমাদের একটি স্বয়ংসম্পূর্ণ ও আধুনিক সংবিধান উপহার দিয়ে সমগ্র পৃথিবীকে দেখিয়ে দিয়েছিলেন। যার মূল উপাদান ছিলো বাঙালি জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র ও সমাজতন্ত্র। আর এই আবর্তেই তিনি দেশ পরিচালনা করেছিলেন। বঙ্গবন্ধু যে বাঙালি জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন দেখতেন তা তিনি বাস্তবে পরিণত করে দেখিয়েছিলেন। কিন্তু ৭৫ এর হীন ষড়যন্ত্রের কারণে তিনি বাঙালির আত্মমর্যাদা প্রতিষ্ঠার কাজ সম্পন্ন করে যেতে পারেনি। আর সেই আত্মমর্যাদা আজ নিশ্চিত করেছেন তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার ফলস্বরূপ বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশের মর্যাদা অর্জন করতে যাচ্ছে। প্রতিটি ক্ষেত্রেই আজ বাঙালির সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে। প্রধানমন্ত্রীর গণতান্ত্রিক উপায়ে সংবিধানের আলোকে দেশ পরিচালনার জন্য এটা সম্ভব হচ্ছে। আর এ ধারাকে যারা বাধাগ্রস্ত করতে চাচ্ছে সেই সকল স্বাধীনতা ও মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তি ও তাদের সকল ষড়যন্ত্রকে ঐক্যবদ্ধভাবে রুখে দিতে বরিশাল বিশ্ববিদ্যালয়সহ সকল শ্রেণি-পেশার মানুষের প্রতি আহবান জানান উপাচার্য।

আলোচনা সভায় বিজয় দিবসের নানান গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করেন ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। সভায় অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন, শিক্ষক সমিতির সহ-সভাপতি ড. বিজন কৃষ্ণ সাহা, বঙ্গবন্ধু হলের প্রভোস্ট আরিফ হোসেন, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক জ্যোতির্ময় বিশ্বাস, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি মুরশীদ আবেদীন, গ্রেড ১১-১৬ কল্যাণ পরিষদের সভাপতি শাহাজাদা খান ও গ্রেড ১৭-২০ কল্যান পরিষদের সাধারণ সম্পাদক শফিকুর রহমান। কলা ও মানবিক অনুষদের ডিন ও রেজিস্ট্রার (অ.দা.) অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীনের সঞ্চালনায় সভায় বিশ্ববিদ্যালয়ের ডিন, প্রভোস্ট, প্রক্টর, বিভাগীয় প্রধান, পরিচালকবৃন্দ, শিক্ষকমন্ডলী, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সভাশেষে মহান বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র আয়োজিত কুইজ ও দেয়ালিকা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এছাড়াও দিবসটি উপলক্ষে বিকেলে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ