ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

নান্দাইলে গম কাটা ও মাড়াইয়ে ব্যস্ত কৃষক-কৃষাণী

প্রকাশনার সময়: ২৮ মার্চ ২০২৪, ২২:০৪

ময়মনসিংহের নান্দাইলে গম কাটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। যেন কৃষক-কৃষাণীদের দম ফেলার সময় নেই। অনুকূল আবহাওয়া ও সঠিক সময়ে বীজ বপণ করায় এ বছর গমের বাম্পার ফলন হয়েছে। ভালো ফলন ও দাম বেশি পেয়ে খুশি চাষিরা।

কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি রবি মৌসুমে নান্দাইলে ৫০ হেক্টর জমিতে কৃষক গম চাষ করেছেন। অধিকাংশ জমিতে কৃষক উচ্চ ফলনশীল জাত হিসেবে পরিচিত বারি-২৮,৩০, ৩২ ও ৩৩ রোপণ করেছেন। এ ছাড়া বারি-২৫ ও ২৭ জাতের গম চাষ করা হয়েছে।

অনুকূল আবহাওয়া এবং কৃষি বিভাগের সঠিক তদারকি ও পরামর্শে গম খেতে কোনো রোগবালাই ছিল না। তাই গমের বাম্পার ফলন হয়েছে।

উপজেলার বীরবেতাগৈর, চরবেতাগৈর,খারুয়া, আচারগাঁও, শেরপুর,নান্দাইল, সিংরইল, গাঙ্গাইল,জাহাঙ্গীরপুর,মুশুলী ইউনিয়নসহ অন্যান্য ইউনিয়নেও বিক্ষিপ্তভাবে গমের আবাদ হয়েছে। তবে উপজেলার চরাঞ্চলে গমের আবাদ বেশি হয়েছে।

সরেজমিন দেখা যায়, উপজেলার সর্বত্রই গম কাটা এবং মাড়াইয়ে ব্যস্ত রয়েছেন কৃষকেরা। রোজা রেখে সারাদিন গম খেতে বা বাড়ির উঠানে মাড়াই মেশিনের মাধ্যমে গম মাড়াই করছেন তারা। কৃষক-কৃষাণী, বৃদ্ধ, শিশু সবাই গম নিয়ে মেতেছেন।

উপজেলার বীরকামট খালী গ্রামের গমচাষি, মাহতাব, ইলিয়াস কাঞ্চন, আ. মতিন, বাবুল, ইলিয়াস,ইদ্রিসসহ অনেকেই জানান, গমের বাজার ভালো থাকায় তারা লাভবান হবেন। বর্তমানে বাজারে গম ২ হাজার থেকে ২ হাজার ১শত টাকা দরে বিক্রি হচ্ছে। ভালো ফলন ও দাম বেশি পেয়ে খুশি কৃষক পরিবার।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, চলতি মৌসুমে গমের বাম্পার ফলন হয়েছে। ভালো দাম পেয়ে খুশি কৃষক। এবার গমে তেমন উল্লেখ্যযোগ্য কোনো রোগ- বালাইয়ের আক্রমন হয়নি। চলতি মৌসুমে হেক্টর প্রতি প্রায় ৩.৩ টন হারে ফলন পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ