ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

দেশে ‘সাইবার পুলিশ ইউনিট’ গঠন হচ্ছে

প্রকাশনার সময়: ২৮ ডিসেম্বর ২০২২, ২২:২২ | আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২, ২২:২৭
সংসদ ভবন। ফাইল ছবি

দেশে ‘সাইবার পুলিশ ইউনিট’ গঠনের প্রক্রিয়া চলছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি সংসদীয় কমিটিকে অবহিত করেছেন । এছাড়া সার্ভিলেন্স টিম ও ট্রাফিক বিভাগ হাইড্রোলিক হর্ণ বন্ধে সংশ্লিষ্ট যানবাহনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করছে বলেও জানানো হয়। কমিটি আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রয়োজনীয় সব কার্যক্রম গ্রহণের সুপারিশ করে।

বুধবার (২৮ ডিসেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ২৫তম বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে উত্থাপিত তথ্য পর্যালোচনা করে এই সুপারিশ করে।

কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমেদের সভাপতিত্বে বৈঠকে অংশগ্রহণ করেন স্বরাষ্ট্রমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খাঁন, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ, সুলতান মোহাম্মদ মনসুর আহমদ, রুমানা আলী।

সংসদেও গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয় যে, বিদেশস্থ মিশনে গ্রহণকৃত পাসপোর্ট আবেদনের তথ্য স্বয়ংক্রিয়ভাবে সেন্ট্রাল ডাটা বেজ-এ যাচাই এবং প্রযোজ্য ক্ষেত্রে পুলিশ প্রতিবেদন সম্পন্নের পর দ্রুততার সঙ্গে পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদফতরের পার্সোনালাইজেশন সেন্টার থেকে প্রিন্ট করে সংশ্লিষ্ট দূতাবাস/মিশনে প্রেরণ করা হচ্ছে।

জানা গেছে, বৈঠকে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের সার্বিক কার্যক্রমের ওপর প্রতিবেদন উপস্থাপন এবং সমসাময়িক ঘটনাবলি ও বর্তমান আইন শৃঙ্খলা পরিস্থিতির ওপর বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগের সচিব, জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব, মহাপুলিশ পরিদর্শক, র‌্যাব-এর মহাপরিচালক, এনটিএমসি’র মহাপরিচালক নিজ নিজ দফতরের কার্যক্রম সম্পর্কে কমিটিকে অবহিত করেন।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ