ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জিলকদ ১৪৪৫

কোচের খোঁজে ব্রাজিল, নেতৃত্বের দৌড়ে যারা

প্রকাশনার সময়: ৩১ ডিসেম্বর ২০২৩, ১২:৩৩ | আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩, ১২:৩৯

গত শুক্রবার বর্তমান ক্লাব রিয়াল মাদ্রিদের সঙ্গে ২০২৬ সাল পর্যন্ত চুক্তি নবায়ন করেছে আনচেলত্তি। এ ঘটনায় নতুন এক সমস্যায় পড়ে গেল ফুটবলের দেশ ব্রাজিল। কে তাদের জাতীয় দলের দায়িত্ব নেবেন? লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে এখন তারা ছয় নম্বরে আছে। সেখান থেকে কে তাদের উদ্ধার করবেন? সেই উপযুক্ত ব্যক্তিটির খোঁজে আবার নামতে হবে ব্রাজিলকে।

ব্রাজিলের সংবাদমাধ্যম ‘ও গ্লোবো’ এরই মধ্যে কয়েকজন সম্ভাব্য কোচের নাম প্রকাশ করেছে। তাদের মধ্যে আছেন বর্তমানে ভারপ্রাপ্ত দায়িত্বে থাকা ফার্নান্দো দিনিজ, আবেল ফেরেরা ও হোর্হে জেসুস।

আনচেলত্তি যে ব্রাজিলের কোচ হচ্ছেন না, সে গুঞ্জন গত কয়েক দিন ধরেই শোনা যাচ্ছিল। কারণ, আনচেলত্তিকে ব্রাজিলের দায়িত্ব নিতে রাজি করিয়েছিলেন মূলত দেশটির ফুটবল ফেডারেশনের সভাপতি এদনালদো রদ্রিগেজ। দেশটির আদালত তাকে সভাপতির পদ থেকে অপসারিত করার পরই আনচেলত্তির দায়িত্ব নেওয়ার বিষয়টি অনিশ্চিত হয়ে যায়।

স্প্যানিশ গণমাধ্যম সূত্রে জানা গেছে, অপসারিত হওয়ার পরই আনচেলত্তিকে এদনালদো জানিয়ে দেন, তার পক্ষে ব্রাজিল জাতীয় দলের কোচ-সংক্রান্ত আলোচনা চালানো আর সম্ভব হচ্ছে না। এর পরই রিয়ালের সঙ্গে চুক্তি নবায়ন করেন আনচেলত্তি।

গত বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়ার পরই ব্রাজিলের দায়িত্ব ছেড়ে দেন আদেনর বাক্কে তিতে। এর পরই আনচেলত্তির পিছু নিয়েছিল ব্রাজিলের ফুটবল কর্তারা। ইতালিয়ান এ কোচকে নাকি রাজিও করিয়েছিলেন। কথা ছিল, আগামী বছর কোপা আমেরিকার আগে ব্রাজিলের দায়িত্ব নেবেন তিনি। এ সময়টার জন্য ফার্নান্দো দিনিজ কাজ চালিয়ে নেবেন। কিন্তু এখন আনচেলত্তি রিয়ালের সঙ্গে চুক্তি নবায়ন করায় পরিস্থিতি জটিল হয়ে গেছে।

আনচেলত্তির সম্ভাবনা শেষ হয়ে যাওয়ার পর সবার আগে ব্রাজিলের কোচ হিসেবে দিনিজের নামই আসে। কারণ ফ্লুমিনেন্সের এই কোচই ফুটবল দর্শন ও স্বকীয়তায় ব্রাজিলের সেরা। ফ্লুমিনেন্সকে এ বছর কোপা লিবারতোদোরেস জিতিয়েছেন। যদিও কয়েক দিন আগে ক্লাব বিশ্বকাপের ফাইনালে ম্যানচেস্টার সিটির কাছে হেরে গেছেন।

কৌশল ও মানসিকতায় মিল থাকায় তাকে লাতিনের গার্দিওলা বলা হয়। সদ্যই বিশ্বের সেরা কোচদের তালিকায় পঞ্চম হয়েছেন তিনি। তবে জাতীয় দলের সঙ্গে তার রেকর্ড খুবই খারাপ। তার অধীনে চার ম্যাচ খেলে এখনও জয়ের দেখা পায়নি ব্রাজিল। পাকাপাকিভাবে তাকে জাতীয় দলে নেওয়ার ক্ষেত্রে এটাই সবচেয়ে বড় বাধা।

আবেল ফেরেরারও যথেষ্ট সম্ভাবনা রয়েছে। পর্তুগালে জন্ম নেওয়া এ কোচ ২০২০ সালে পালমেইরাসের দায়িত্ব নেওয়ার পর ৯টি শিরোপা জিতেছেন। এর মধ্যে ২০২০ ও ২০২১ সালে জিতেছেন লাতিন আমেরিকার ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের শিরোপা কোপা লিবারতোদোরেস। এ ছাড়া দু’বার পালমেইরাসকে ব্রাজিলের সিরি-এ শিরোপাও জিতিয়েছেন। অদম্য মানসিকতা ও জয়ের উদগ্র বাসনার জন্য তাকে গত বছরই দায়িত্ব দেওয়ার কথা ভেবেছিল ব্রাজিল।

এবার হয়তো অপেক্ষার অবসান হতে পারে। ২০১৯ সালে ফ্ল্যামেঙ্গোর কোচ হিসেবে ইতিহাস গড়া হোর্হে জেসুসও আছেন দৌড়ে। এখন তিনি সৌদি লিগে আল হিলালের দায়িত্বে আছেন। সেখানেও বেশ ভালো করছেন ৬৯ বছর বয়সী এ কোচ।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ