ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫

সাকিব-লিটনকে দলে ভিড়িয়েছে কেকেআর

প্রকাশনার সময়: ২৩ ডিসেম্বর ২০২২, ২১:১০ | আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২, ০৯:৪৪

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মিনি নিলামের শেষ মুহূর্তে কলকাতা নাইট রাইডার্স দলভুক্ত করেছে বাংলাদেশি ব্যাটার সাকিব আল হাসান ও লিটন দাসকে। প্রথম দফায় তাসকিন আহমেদের মতো অবিক্রীত ছিলেন সাকিব ও লিটন। আগেই দিল্লি ক্যাপিটালস রেখে দিয়েছে মোস্তাফিজুর রহমানকে।

অন্যদিকে আইপিএলের ইতিহাসে রেকর্ড দামে বিক্রি হয়েছেন ইংল্যান্ডের স্যাম কুরান। ১৮ কোটি ৫০ লাখ রুপিতে তাকে কিনেছে পাঞ্জাব কিংস। এতদিন এ রেকর্ডটি দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার ক্রিস মরিসের দখলে ছিল। আজ শুক্রবার কোচিতে হয় আইপিএলের নিলাম। প্রথম দফায় অবিক্রীত থাকলেও সাকিব, তাসকিন ও লিটনকে পরে চাইলে দলে ভেড়ানোর সুযোগ ছিল ফ্র্যাঞ্চাইজিগুলোর সামনে।

সে সুযোগে সাকিব ও লিটনকে দলে ভেড়ায় কলকাতা। প্রাথমিক তালিকায় থাকা ৪০৫ জনের মধ্যে বাংলাদেশি ক্রিকেটার মাত্র ৪ জন। ৫০ লাখের ক্যাটাগরিতে ছিলেন তাসকিন আহমেদ, লিটন দাস ও আফিফ হোসেন। আর সাকিবের ভিত্তিমূল্য ছিল দেড় কোটি রুপি। সেই মূল্যে বিশ্বসেরা অলরাউন্ডারকে দলে নেয় কলকাতা।

সাকিব ২০১১ থেকে ২০১৭ ও ২০২১ সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল খেলেছেন। ২০১৮ ও ২০১৯ মৌসুমে সাকিব ছিলেন সানরাইজার্স হায়দরাবাদে। ২০২১ সালে সাকিব নিজের ন্যূনতম মূল্য রেখেছিলেন ২ কোটি টাকা। তাকে ৩ কোটি ২০ লাখ টাকা দিয়ে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। ২০১১ সালের নিলামে প্রথমবার তাকে ৩ কোটি ৫০ লাখ টাকায় দলে নেয় কলকাতা ফ্র্যাঞ্চাইজি। ২০১৭ সালের পর সাকিব কলকাতা ছাড়েন। ২০১৮ সালের নিলামে তাকে কেনে হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজি।

এদিকে, স্যাম কুরানের পর দল পেয়েছেন আরেক ইংলিশ ক্রিকেটার হ্যারি ব্রুক। ১৩ কোটি ২৫ লাখ রুপিতে এ ব্যাটারকে কিনেছে সানরাইজার্স হায়দরাবাদ। এবারের আইপিএল নিলামে দ্বিতীয় সর্বোচ্চ দামি খেলোয়াড় অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিন। ১৭ কোটি ৫০ লাখ রুপিতে অজি ক্রিকেটারকে দলে ভিড়িয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।

ইংলিশ টেস্ট অধিনায়ক বেন স্টোকসকে কিনতে চেন্নাই সুপার কিংস খরচ করেছে ১৬ কোটি ২৫ লাখ রুপি। আর লখনৌ সুপার জায়ান্টস ১৬ কোটি রুপি দিয়ে কিনে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরানকে। আইপিএলের নিলামে পুরানই ক্যারিবীয়দের সবচেয়ে দামি ক্রিকেটার।

আইপিএলের এবারের নিলামে অংশ নিয়েছেন মোট ৪০৫ ক্রিকেটার। এর মধ্যে ভারতীয় ২৭৩ জন। আর বিদেশি ক্রিকেটার ১৩২ জন। আগামী বছর মার্চের শেষ সপ্তাহে শুরু হওয়ার কথা আইপিএলের নতুন আসরের।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ