ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ইফতারের পর ক্লান্তি কাটার উপায়

প্রকাশনার সময়: ১২ মার্চ ২০২৪, ২০:১৪ | আপডেট: ১২ মার্চ ২০২৪, ২০:২২

সারাদিন রোজা রেখে ইফতারের পর অনেকেই শরীরে ক্লান্তি অনুভব করেন। অনেকে আবার খাওয়ার কিছুক্ষণ পর অস্বস্তি বোধ করেন। কেউ কেউ আবার ইফতার খাওয়ার পর রাতে কিছুই খেতে চান না। যদি এমন সমস্যা আপনারও থাকে তবে আজকের আয়োজন আপনারই জন্য।

আসুন জেনে নিই এই ক্লান্তি দূর করার উপায়গুলো-

১. একবারে অনেক খাবার না খাওয়া

ইফতারের পর অনেকগুলো খাবার একবারে খেয়ে নেওয়া, সারাদিন রোজা থাকার পর ক্লান্তি লাগার একটি বড় কারণ। ক্ষুধার্ত হলেই এতা বেশি একবারে খাওয়া যাবে না, পেটকেও সময় দিতে হবে হজম করতে। তাই একসঙ্গে অনেক খাবার না খেয়ে অল্প অল্প করে খেতে হবে। এতে শরীর খুব একটা ক্লান্ত হবে না।

২. পানিশূন্যতা দূর করা

সারাদিন পানাহার থেকে বিরত থাকার কারণে স্বাভাবিকভাবেই আমাদের শরীরে পানিশূন্যতা দেখা দেয়। তাই ইফতারের পর প্রচুর পানির দরকার হয় শরীরের। এজন্য বিভিন্ন ফল, ফলের রস, শরবত, ডাবের পানি ইত্যাদি পান করতে হবে। এতে শরীরে পানির ঘাটতি দূর হবে। সেইসঙ্গে দূর হবে ক্লান্তিও।

৩. আগে নামাজ পড়ে নেওয়া

ইফতারের শুরুতে একটি খেজুর ও একগ্লাস পানি খেয়ে নামাজ মাগরিবের নামাজ পড়ে নেওয়া উচিত। এতে নামাজ সময়মতো আদায় হয়ে যাবে এবং পেটও খাবার হজমের জন্য তৈরি হবে। যারা এমন করে থাকেন, তারা তুলনামূলক অনেক কম ক্লান্ত হন।

৪. এক কাপ চা কিংবা কফি পান করা

ইফতারের পর ক্লান্তি কাটানোর জন্য এককাপ চা কিংবা কফি পান করা যায়। কারণ এ ধরনের পানীয়তে থাকা ক্যাফেইন মানুষকে ভেতর থেকে সতেজ রাখতে কাজ করে। তবে এই চা কিংবা কফি যেন খুব কড়া না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। একইসাথে এক কাপের বেশি পান না করাই ভালো।

৫. কিছুক্ষণ হাঁটাচলা করা

ইফতারের পরপরই শুয়ে-বসে থাকা ঠিক নয়। বরং কিছুক্ষণ হাঁটাহাঁটি উচিত। এতে ক্লান্তি দূর হবে সহজেই। সেইসঙ্গে হজমও তাড়াতাড়ি হবে।

৬.খাবারে পুদিনা পাতা রাখা

খাবারে পুদিনা পাতা রাখলে দারুণ শান্তিবোধ করবেন আপনি। কারণ বমি ও পেটের গন্ডগোল দূর করতে ম্যাজিকের মতো কাজ করে পুদিনা পাতা। বিশেষজ্ঞরা বলছেন, এমন সমস্যার সমাধানে রমজান মাসে হাতের কাছে রাখুন পুদিনা পাতা। ইফতারের পর রাতের খাবার খাওয়ার সঙ্গে পুদিনা কুচি খেতে পারেন।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ