ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

যে রঙের পোশাক পরলে গরম কম লাগবে

প্রকাশনার সময়: ২২ এপ্রিল ২০২৪, ১৭:৫৭

দিনের বেলায় এখন রোদের খরতাপে কোথাও দাঁড়ানো মুশকিল হয়ে উঠেছে। কোনো ছায়ায় না দাঁড়ালে রোদের তাপে মাথা ফেটে যাওয়ার উপক্রম হচ্ছে! আবহাওয়া এখন বেশ উত্তপ্ত। গরম থেকে নিস্তার পেতে মানুষ নানা পন্থা অবলম্বন করছেন। তাই গরমে আরামদায়ক পোশাক পরার বিকল্প নেই। এর পাশাপাশি গরমে কোন রঙের পোশাক বিশেষ উপযোগী তা জানতে হবে।

গরমে যারা ঘর থেকে বের হচ্ছেন, তারা কোন রঙের পোশাক এড়িয়ে চললে বা কোন রঙের পোশাক পরলে একটু স্বাচ্ছন্দ্য বোধ করবেন তা জেনে নিন-

একটু ঢিলেঢালা পোশাক পরুন: যারা খুব ঘেমে যান, কিংবা অনেকটা রাস্তা সফর করে রোজ অফিসে পৌঁছান, তারা জিন্সের বদলে পালাজো বা সুতির স্কার্ট কিংবা সুতির প্যান্ট, সালোয়ার, পাতিয়ালা এসব পরতে পারেন। কিছুটা হলেও আরাম পাবেন।

গাঢ় রঙ এড়িয়ে চলুন: ছোটবেলা থেকেই শুনেছেন কালো রঙ পরলে গরম লাগে বেশি। তাই এই গরমে অন্তত দিনের বেলায় কালো রঙের পোশাক পরে না বের হলে একটু আরাম পাবেন আপনি। সেই সঙ্গে অন্যান্য খুব গাঢ় রঙের শেড এড়িয়ে চলাই ভালো। কালো বা অন্যান্য গাঢ় রঙের তাপ শোষণ ক্ষমতা তুলনায় হালকা রঙের থেকে বেশি। দেখবেন এই কারণেই কালো ছাতা নিলে গরম কম লাগে। চড়া রোদে হাঁটতে সুবিধা হয়। তাই এই গরমে দিনের বেলায় গাঢ় রঙের পোশাককে বলুন টাটা।

পোশাকের ফ্যাব্রিক হোক সুতি: সারাবছর অন্যান্য সময়ে যে মেটেরিয়ালের পোশাকই পরুন না কেন গরমে কিন্তু দিনে-রাতে সর্বত্র আরাম দেয় সুতি। যারা শাড়ি পরেন, তারা খাদি, লিনেন, মলমল, হ্যান্ডলুম— রোজ ঘর থেকে বের হওয়ার জন্য এই মেটেরিয়ালের শাড়ি পরতে পারেন। এছাড়া সুতির কুর্তির মতো আরামদায়ক পোশাক এই গরমে দুটা হয় না। যে ধরনের পোশাকই পরুন না কেন, ফ্যাব্রিক সুতির হলে রাস্তাঘাটে আপনিই আরাম পাবেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ