ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

যুক্তরাষ্ট্রকে কড়া ভাষায় হুঁশিয়ারি দিল চীন

প্রকাশনার সময়: ২৬ এপ্রিল ২০২৪, ১৫:২৫ | আপডেট: ২৬ এপ্রিল ২০২৪, ১৫:৪৭

চীনের বেইজিংয়ে দুই দেশের শীর্ষ কূটনীতিকদের বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে কড়া ভাষায় হুঁশিয়ারি দিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। বলেছেন, যুক্তরাষ্ট্র যেন তার সীমা মেনে চলে; কোনোভাবেই যেন চীনের স্বার্থের গণ্ডিতে পা না দেয়।

শুক্রবার (২৬ এপ্রিল) দুই কূটনীতিকের এই বৈঠকের শুরুতেই তীক্ষ্ণ গলায় কথা বলছিলেন ওয়াং ই। তার কথায় ছিল হুমকির সুর।

বিবিসির খবরে বলা হয়েছে, ওয়াং যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের সীমারেখা টেনে দেন। একে তিনি ‘লাল রেখা’ বলে অভিহিত করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র যেন এ লাল রেখায় পা না দেয়। অর্থাৎ চীনের সার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়নের ক্ষেত্রকে তিনি বুঝিয়েছেন। যাতে এসবে যেন যুক্তরাষ্ট্র নাক না গলায়।

বৈঠকে ওয়াং ই'র প্রশ্ন, চীন ও যুক্তরাষ্ট্রের কী করা উচিত? আমাদের কি স্থিতিশীলতার সঙ্গে এগিয়ে যাওয়া ঠিক হবে নাকি নিয়ন্ত্রণহীন খারাপ সম্পর্কে ফিরে আসা উচিত?

তিনি বলেন, চীন-মার্কিন সম্পর্ক স্থিতিশীল হতে শুরু করেছে। কিন্তু এখনও নেতিবাচক ইস্যুগুলো দিয়ে তা যাচাই করা হচ্ছে। উভয় দেশই সহযোগিতা বা সংঘর্ষে লিপ্ত হতে পারে। এমনকি সরসরি সংঘাতের দিকেও ধাবিত হতে পারে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউএস-চীন সম্পর্কে নেতিবাচক বিষয়গুলো এখনও ক্রমবর্ধমান এবং তা বাড়ছে। সম্পর্কটি সব ধরনের বাধার সম্মুখীন হচ্ছে।

এ ছাড়া টিকটকের বিরুদ্ধে মার্কিন পদক্ষেপেও অসন্তুষ্ট চীন।

সম্প্রতি ইরান-ইসরায়েল সংঘাত ঘিরেও চীন-মার্কিন বিভক্তি স্পষ্ট হয়। এর মধ্যেই এক বছরেরও কম সময়ের মধ্যে চীনে ব্লিঙ্কেন দ্বিতীয়বার সফরে এলেন। এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও বৈঠক নিয়ে কথা বলেছেন। তিনি যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে মতপার্থক্যের অবসানে অগ্রগতির আশাবাদ ব্যক্ত করেছেন। ওয়াং ই’র সঙ্গে বৈঠকের সূচনাতে ব্লিঙ্কেন বলেন, তিনি খুব স্পষ্ট, সরাসরি কথা বলেন।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ