ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

জন্মহার বাড়াতে ট্রেন চালু করলো দক্ষিণ কোরিয়া!

প্রকাশনার সময়: ৩০ মার্চ ২০২৪, ১৬:৪১ | আপডেট: ৩০ মার্চ ২০২৪, ১৮:০২

দীর্ঘ সময়ের কষ্ট কমাতে নতুন একটি দ্রুতগতির ট্রেন পরিষেবা চালু করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। ট্রেনটি চালু হলে রাজধানী সিউলের কেন্দ্র ও শহরতলিতে যাতায়াতের সময় কমবে। ফলে তরুণরা শহরের বাইরে বসবাসে উৎসাহী হবে এবং সন্তান জন্মদান শুরু করবে। খবর রয়টার্সের।

শুক্রবার (৩০ মার্চ) প্রেসিডেন্ট ইয়ুন সুক ইওল প্রথম রুটের একটি শাখা উদ্বোধন করেছেন। এটি চালু হওয়ার ফলে রাজধানীর সুসিও থেকে ডঙ্গটান শহরে যাতায়াতের সময় ১৯ মিনিটে নেমে আসবে। বর্তমানে বাসে যাতায়াতে সময় লাগে ৮০ মিনিট।

উদ্বোধনের সময় প্রেসিডেন্ট বলেছেন, যাতায়াতে সময় কমে যাওয়ায় মানুষ সকাল ও সন্ধ্যায় পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটাতে পারবেন।

প্রকল্পটির কর্মকর্তা ও বিশ্লেষকরা বলছেন, ট্রেনের এই পরিষেবা চালু হলে দক্ষিণ কোরিয়ার গ্রামীণ এলাকা থেকে আরও মানুষ ঘনবসতিপূর্ণ রাজধানীতে চলে আসবে।

উল্লেখ্য, বিশ্বের সর্বনিম্ন জন্মহার দক্ষিণ কোরিয়ায়। বিয়ে ও পরিবার শুরু না করার পেছনে কারণ হিসেবে দেশটির তরুণরা প্রায় সময়েই বৃহত্তর সিউলে ব্যয়বহুল আবাসন, দীর্ঘ যাত্রার কথা বলে আসছেন। সারা দেশের তুলনায় সিউলে জন্মহার আরও কম। ভর্তুকিসহ বিভিন্ন পন্থায় জন্মহার বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। যার মধ্যে ট্রেন পরিষেবা চালুর পরিকল্পনা অন্যতম। যদিও এসব উদ্যোগে সাফল্য খুব একটা আসেনি।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ