ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জিলকদ ১৪৪৫

স্কুল-বিশ্ববিদ্যালয় খুলতে চান ইলন মাস্ক

প্রকাশনার সময়: ১৪ ডিসেম্বর ২০২৩, ১৯:৩৩
ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের অস্টিনে নিজের বিশ্ববিদ্যালয় স্থাপন করতে চান বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। জানা গেছে তার এই স্কুল ও বিশ্ববিদ্যালয়ে কোনো টিউশন ফি থাকবে না। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

স্কুল খোলার জন্য ইলন মাস্ক এরই মধ্যে একটি দাতব্য প্রতিষ্ঠানকে ১০ কোটি ডলার দিয়েছেন। এই অর্থদানের বিষয়টি সংশ্লিষ্ট দাতব্য প্রতিষ্ঠানকে দেওয়া অর্থের করের নথিপত্র থেকে জানতে পেরেছে ব্লুমবার্গ। প্রাথমিকভাবে ইলন মাস্কের দেওয়া অর্থ দিয়ে একটি এলিমেন্টারি বা প্রাথমিক স্কুল খোলা হবে। পরে পর্যায়ক্রমে হাইস্কুল ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে।

ইলন মাস্কের দেওয়া এ অর্থ দিয়ে প্রতিষ্ঠিত স্কুলে প্রাথমিকভাবে ৫০ জন শিক্ষার্থী নেওয়া হবে। এসব শিক্ষার্থীকে স্টেম সাবজেক্টস বা বিজ্ঞান, প্রযুক্তি, চিকিৎসা ও গণিতসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় পড়ানো হবে। স্টেম সাবজেক্টস বলতে বোঝায়, জীববিজ্ঞান, রসায়ন, পদার্থ, প্রযুক্তি ও প্রকৌশল, গণিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, কম্পিউটার বিজ্ঞান, অর্থনীতি ও ভূবিদ্যা।

কর জমা দেওয়ার ওই নথি থেকে জানা গেছে, ওই দাতব্য প্রতিষ্ঠানের নাম দ্য ফাউন্ডেশন। দাতব্য সংস্থাটি সর্বোচ্চ স্তরে শিক্ষার জন্য স্কুল থেকে তার কার্যক্রম প্রসারিত করে নিবেদিত একটি বিশ্ববিদ্যালয় তৈরি করতে চায়।

সূত্র : ব্লুমবার্গ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ