ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জিলকদ ১৪৪৫

বাজারে এলো টেসলার সাইবার ট্রাক, দাম কেমন?

প্রকাশনার সময়: ০৪ ডিসেম্বর ২০২৩, ১৭:২৯

অবশেষে বহুল আলোচিত টেসলার সাইবার ট্রাক আমেরিকার রাস্তায় দেখা মিলছে। অদ্ভুত ডিজাইনের কারণে টেসলার আলোচিত ইলেকট্রিক গাড়ি সাইবার ট্রাক। টেসলার সিইও ইলন মাস্ক এদিন গাড়িটির দাম জানান। টেক্সাসের গিগাফ্যাক্টরিতে আয়োজিত এক ইভেন্টে সাইবার ট্রাকটি প্রকাশ্যে আনা হয়।

এর আগে ২০১৯ সালে বিশ্বের সামনে আনা হয় টেসলার সাইবার ট্রাক। ওই সময় দামের যে ধারণা দেওয়া হয়েছিল, তার তুলনায় বেড়েছে অন্তত ৫০ শতাংশ। আর এই গাড়িটি যারা কিনতে চেয়েছেন, তাদের সংখ্যা প্রায় ২০ লাখ। সাইবারট্রাকটি চার বছর ধরে যারা কিনতে আগ্রহ প্রকাশ করেছেন তাদের এখন ৫১ লাখ টাকা দিতে হবে। এই সাইবারট্রাকটির দাম প্রায় কোটি টাকা।

পোরসে ৯১১ মডেলের গাড়ির সঙ্গে রেসও করানো হয়েছে টেসলার সাইবার ট্রাকের। সেখানে প্রথম থেকেই পোরসেকে পেছনে ফেলেছে টেসলার বিদ্যুৎচালিত এই ট্রাক। কারণ, টেসলার এই ট্রাকের সঙ্গে বাঁধা ছিল আরেকটি পোরসে ৯১১, এটিই টেনে নিয়ে গিয়েছে টেসলার সাইবারট্রাক। মালামাল বহনের ক্ষমতা নিয়েও বড়াই করতে পারে টেসলার এই গাড়ি। প্রায় ৫০০০ কেজি ওজনের মালামাল বহন করতে পারে এটি। মাত্র ২.৬ সেকেন্ডে ০ থেকে প্রতি ঘণ্টায় ৯৬ কিলোমিটার পর্যন্ত গতিবেগ তুলতে পারে ট্রাকটি।

দেখতে অনেকটা এলিয়েন কারের মতো এই সাইবার ট্রাক। রয়েছে বেশ কিছু ফিচারও। আল্ট্রাহার্ড স্টেইনলেস স্টিলের পরত রয়েছে গাড়িটিতে। যাতে কোনো আঘাতে ক্ষতি না হয়। এর কাচগুলোও বিশেষভাবে প্রস্তত। পেলোডের ক্ষমতা ১১৩৪ কেজি। রয়েছে ১৮.৫ ইঞ্চির টাচস্ক্রিন।

টেসলা সিইও ইলন মাস্ক জানিয়েছে, ১০ লাখ ট্রাকের প্রি-অর্ডার পেয়ে গেছে।

শুরুতে তিনটি ভ্যারিয়েন্ট পাওয়া যাবে এই বৈদ্যুতিক ট্রাক। টপ মডেলের নাম সাইবারবিস্ট। আপাতত শুধু অল হুইল ড্রাইভ মডেলই বিক্রি করছে টেসলা। সামনের বছর থেকে আসতে শুরু করে রিয়ার হুইল ড্রাইভ মডেল।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ