ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জিলকদ ১৪৪৫

ব্যবসার প্রচারে সামাজিক যোগাযোগ মাধ্যমের ভূমিকা 

প্রকাশনার সময়: ০৪ জানুয়ারি ২০২৪, ১৯:২৪

বর্তমান সময়ের প্রেক্ষাপট বিবেচনায় সোশ্যাল মিডিয়া কেবল একটি ট্রেন্ড নয় বরং ব্যবসার প্রচার ও প্রসারে এটিই হয়ে উঠতে পারে আপনার মোক্ষম হাতিয়ার। করোনাকালীন সময়ে কিংবা এর পরবর্তী সময়ে ক্রমেই অনলাইন ভিত্তিক ব্যবসা-বাণিজ্য বেড়ে চলছে। আমাদের তরুণ সমাজ আগের তুলনায় ইন্টারনেট বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নিজেদের জানাশোনা বাড়াচ্ছে। তাই যে কোনো ব্যবসার ব্র্যান্ডিংয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের গুরুত্ব ও প্রভাব সম্পর্কে জেনে নেই। ব্র্যান্ডিংঃ কোম্পানি বা ব্যবসার ব্র্যান্ডিংয়ে টুল হিসেবে সোশ্যাল মিডিয়ার অবস্থান অতুলনীয়। আপনার কোম্পানির পেইজের মাধ্যমে আপনি খুব সহজেই সমাজের একটি বড় অংশের দৃষ্টি আকর্ষণ করতে পারবেন। এমনকি আপনার বর্তমান ব্যবসায়িক পজিশন, আপনার ক্লাইন্ট কিংবা কাস্টমার কী ভাবছে আপনার নতুন পণ্য বা স্কিম সম্পর্কে তা খুব সহজেই জানতে পারবেন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে।

কাস্টমার সম্পৃক্ততাঃ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবসায়িক প্রতিষ্ঠানের সাথে খুব দ্রুত আপনার সংযোগ ঘটাতে সাহায্য করে। আগের মতো এখানে কোনো মাধ্যম না থাকায় আপনি খুব সহজে সরাসরি ক্লাইন্টের মনের খবর বা ভাবনা জানতে পারবেন। পাশাপাশি তাদের সকল প্রশ্নের উত্তর দিতে পারবেন। নিজস্ব কমিউনিটির লোকের সাথে সম্পৃক্ততার জন্যও উপযোগী হতে পারে সোশ্যাল মিডিয়ায়।

নেতৃত্ব ও পরিবর্তনের মানসিকতাঃ সামাজিক যোগাযোগ মাধ্যমে যেহেতু সমাজের একটি বড় অংশের সাথে সরাসরি যোগাযোগ করতে পারছেন, সুতরাং আপনার পণ্য কিংবা কন্টেন্টের বৈচিত্র্য আনতে এটি খুব দ্রুত সাহায্য করবে এবং এই পরিবর্তনের মানসিকতা আপনার কোম্পানি বা ব্যবসা প্রতিষ্ঠানকে প্রতিনিয়ত অত্যাধুনিক ও আকৃষ্ট করবে আপনার ক্লাইনদের।

স্থায়ী আয়ঃ যে কোনো লাভজনক ব্যবসায় আমরা চাই পণ্যের বিক্রি ও আয়ের একটি স্থায়ী সুযোগ। সোশ্যাল মিডিয়ায় আপনার পণ্যের প্রচার যেহেতু প্রতিনিয়তই চলছে এবং এর মাধ্যমে আপনার কোম্পানির ওয়েবসাইটে সরাসরি ট্র্যাফিক জেনারেট করতে পারে তাই এর মাধ্যমে আপনার ক্লাইন্ট ধারাবাহিকভাবে বাড়ানো সম্ভব। তাই পণ্যের বিক্রি বৃদ্ধিসহ স্থায়ী সুযোগ করে দিতে পারে সোশ্যাল মিডিয়ায় আপনার উপস্থিতি।

নতুন বছরে ব্যবসায়িক পরিচিতিতে সোশ্যাল মিডিয়ার শক্তি কাজে লাগাতে আপনি অবশ্যই পারেন। তবে তার জন্য সবার আগে নিজস্ব লক্ষ্য ও উদ্দেশ্য ঠিক রেখে একটি সুনির্দিষ্ট ও ফলপ্রসূ পরিকল্পনা করতে হবে। একই সাথে আপনি কোন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং কোন ক্যাটাগরির মানুষের দৃষ্টি আকর্ষণ করতে চান সেটাও সমভাবে ভাবনার প্রয়োজন রয়েছে। মাথায় রাখতে হবে, সোশ্যাল মিডিয়া কোন একক প্রচেষ্টা নয় বরং সঠিকভাবে এই শক্তিকে কাজে লাগাতে আপনার থাকতে হবে ধারাবাহিক এবং সম্মিলিত উদ্যোগ।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ