ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জিলকদ ১৪৪৫

এ বছরে যে অ্যাপ সবচেয়ে বেশি ডিলিট হয়েছে

প্রকাশনার সময়: ২৬ ডিসেম্বর ২০২৩, ১৫:২৫

নতুন বছর শুরু হতে আর বাকি মাত্র কয়েকদিন বাকি। ২০২৩ পেরিয়ে ২০২৪। ২০২৩ সালে কোন অ্যাপটি সবচেয়ে বেশি ডিলিট হয়েছে, তা জানলে আপনার চোখ কপালে উঠবে। একটি সোশ্যাল মিডিয়া অ্যাপই বেশি ডিলিট হয়েছে।

ফেসবুক, এক্স হ্যান্ডেলের মতো সোশ্যাল মিডিয়াগুলো মানুষের কাছে খুবই জনপ্রিয়। সময় পেলেই একটু ঢুঁ মেরে আসা যায় এসব মাধ্যমে। কাজের প্রয়োজনে কিংবা ভার্চুয়ালি আড্ডা দিতে সোশ্যাল মিডিয়ায় ভিড় করেন নেটিজেনরা। কিন্তু গত একবছরে মানুষ সবচেয়ে বেশি ডিলিট করেছেন ইনস্টাগ্রাম!

শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। তবে কি মানুষের এই অ্যাপের প্রতি মোহ হারিয়ে ফেললেন? রিল, ছবি ইত্যাদি নানান কিছু ইনস্টাতে পোস্ট করে থাকেন ব্যবহারকারীরা। তাহলে এই অ্যাপ এত ডিলিট হলো কেন? সেই প্রশ্নের উত্তর মেলেনি।

বিশ্বের মোট জনসংখ্যার ৫৯.৯ শতাংশ মানুষই সোশ্যাল মিডিয়ায় রয়েছেন। প্রায় প্রত্যেকেই একাধিক সোশ্যাল মিডিয়া অ্যাপ ব্যবহার করেন। হিসেব বলছে, গড়ে দিনে ২ ঘণ্টা ২৪ মিনিট করে এইসব অ্যাপে সময় কাটান মানুষ।

যুক্তরাষ্ট্রভিত্তিক একটি টেক ফার্ম টিআরজি ডেটাসেন্টারের রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালে প্রতি মাসে বিশ্বব্যাপী ১০ লাখের বেশি মানুষ সার্চ করেছেন কীভাবে ইনস্টাগ্রাম অ্যাপ ডিলিট করতে হয়। ধরে নেওয়াই যায়, ইনস্টাগ্রাম অ্যাপ মুছে ফেলতে আগ্রহ বেড়েছে মানুষের।

এই মার্কিন সংস্থাটি ৯টি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপের ওপর গবেষণা চালিয়েছে। সেই অ্যাপগুলোর মধ্যে কোনো অ্যাপ মানুষ ডিলিট করার জন্য গুগল বা ওই জাতীয় সাইটে বেশি সার্চ করেছেন, তার পরিসংখ্যান বের করেছেন। সেই ভিত্তিতেই রিপোর্ট তৈরি করা হয়েছে।

শুধু ইনস্টাগ্রাম নয়, স্ন্যাপচ্যাট, টুইটার, টেলিগ্রাম ইত্যাদি অ্যাপেরও জনপ্রিয়তা কমেছে বলে দাবি করা হয়েছে। মেটার থ্রেডস অ্যাপেরও জনপ্রিয়তা কমেছে উল্লেখযোগ্যভাবে কমেছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ