ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জিলকদ ১৪৪৫

থাই চাষির বিড়াল!

প্রকাশনার সময়: ২২ ডিসেম্বর ২০২৩, ২২:১৪

একটি মাছকে জড়িয়ে ধরে ঘুমিয়ে আছে একটি বিড়াল। তবে আদতে বিড়াল বা মাছ কোনোটিই সত্যিকারের নয়। এটি আসলে একটি চিত্র। থাইল্যান্ডের একদল চাষি জমিতে চারা রোপণের মাধ্যমে এ চিত্র ফুটিয়ে তুলেছেন। থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় চিয়াং রাই প্রদেশের এ কৃষকদলটি আশা করছেন, তাদের এ ব্যতিক্রমী চিত্রকর্ম বহু পর্যটক ও বিড়ালপ্রেমীদের আকৃষ্ট করবে।

কৃষক দলটির একজন তানিয়াপং জাইখাম। তিনি বলেন, ‘আমরা আশা করছি এটি দেখার জন্য হাজার হাজার দর্শনার্থী বা পর্যটক আসবে।’ তিনি জানান, এ চিত্র ফুটিয়ে তোলাটা সহজ ছিল না। এক শিল্পীর আঁকা একটি স্কেচ (নকশা) অনুযায়ী চারাগুলো সঠিক স্থানে রোপণের জন্য জিপিএস কো-অর্ডিনেট পদ্ধতি ব্যবহার করা হয়। চারাগুলো বড় হওয়ার সঙ্গে সঙ্গে এগুলোর রংও পরিবর্তন হতে থাকে।

জাইখাম বলেন, ‘চারাগুলো সঠিক স্থানে রোপণ করা খুবই গুরুত্বপূর্ণ। সময়ের সঙ্গে সঙ্গে ধানের চারাগুলো বড় হতে থাকে। সেই সঙ্গে এদের রঙেও পরিবর্তন হতে থাকে। যখন ফসল কাটার চূড়ান্ত সময় হয়, তখন ধানের খড়গুলোতে বিড়াল ও মাছের প্রতিকৃতি দৃশ্যমান হয়।

পর্যটক বা দর্শনার্থীরা যাতে শিল্পকর্মটি ভালোভাবে উপভোগ করতে পারেন, সেজন্য এর চারপাশে উঁচু উঁচু টাওয়ার নির্মাণ করা হচ্ছে। শিল্পকর্মটির সাহায্যে থাইল্যান্ডের ঐতিহ্যগত ‘পানিতে আছে মাছ আর মাঠে ধান’— প্রবাদটি তুলে ধরা হয়েছে। থাইরা প্রবাদটিকে তাদের প্রাকৃতিক প্রাচুর্যতা বোঝানোর জন্য ব্যবহার করে থাকে।

ভারতের পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম শস্য রপ্তানিকারক দেশ থাইল্যান্ড। এ বছর দেশটি সাড়ে ৮ মিলিয়ন টন শস্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। শিল্প ও প্রযুক্তির মিথস্ক্রিয়া সম্পর্কে আরও জানতে আগ্রহী তরুণরা দৃশ্যটি পরিদর্শন করার মাধ্যমে উপকৃত হতে পারে বলেও মনে করেন জাইখাম।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ