ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

কক্সবাজার ভ্রমণে একদিনে যা দেখবেন

প্রকাশনার সময়: ২৫ ডিসেম্বর ২০২২, ১৪:৫৭

কক্সবাজারের সমুদ্র সৈকত ভ্রমণ মানেই ভিন্ন কিছু। মন প্রফুল্লতায় ভরে ওঠে। মন আর মনের মধ্যে থাকে না। সারি সারি ঝাউবন, বালুর নরম বিছানা, সামনে বিশাল সমুদ্র। এছাড়া মহেশখালী, কুতুবদিয়া, সোনাদিয়া, শাহপরী, সেন্টমার্টিনও কক্সবাজারকে করেছে আকর্ষণীয়।

এখানে গিয়ে বেড়াতে পারবেন হিমছড়ি ও ইনানী বিচে। কক্সবাজারের ১২-২২ কিলোমিটারের মধ্যে এ দুটি আকর্ষণীয় স্থান। যারা ঢাকা থেকে সরাসরি কক্সবাজার যেতে চান, তারা ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজার অথবা সরাসরি বাসে কক্সবাজারে যেতে পারেন। এসি, নন এসি, ডিলাক্স ও সাধারণ বাস পাবেন। কক্সবাজারে আছে আন্তর্জাতিক মানের হোটেল, মোটেল ও রিসোর্ট। তবে ভ্রমণের আগে ফোনে যোগাযোগ করে আবাসন ব্যবস্থা নিশ্চিত করা ভালো। তখন আর ঝামেলায় পড়তে হয় না।

কক্সবাজারে যদি একদিন থাকতে চান তাহলে সকালে চেক ইন করবেন ১২টায়। তারপর সব গুছিয়ে ১টার দিকে সমুদ্রে চলে যান। গোসল, ফটোগ্রাফি সব সেরে ২টার মধ্যে চলে আসেন হোটেলে। সেখান থেকে দুপুরে খাওয়া-দাওয়া করে অটো নিয়ে চলে যান হিমছড়িতে। সেখানে কিছুক্ষণ ঘোরাঘুরি করে সানসেট দেখতে চলে যান ইনানী বিচে। সন্ধ্যার পর ফিরে এসে একটু বিশ্রাম নিয়ে চাইলে বার্মিজ মার্কেট বা শহরে কেনাকাটা সেরে ফেলতে পারেন।

দুই দিন থাকলে ২য় দিন সকাল ৭টায় নাস্তা করে অটো নিয়ে ট্রলার ঘাটে চলে যান। ঘাটে গিয়ে স্পিডবোট রিজার্ভ নিতে পারেন বা অন্যদের সঙ্গে শেয়ার করতে পারেন। মহেশখালী গিয়ে রিকশা নেওয়ার দরকার নেই। হেঁটেই সব দেখা যায়। দুপুর হলে ঘাটে এসে কক্সবাজার ব্যাক করে অটো নিয়ে হোটেলে। দুপুরে খেতে পারেন যে কোনো রেস্টুরেন্ট। খাওয়া-দাওয়া সেরে লাবনী বিচে যেতে পারেন।

প্যারাসেইলিং কক্সবাজারের নতুন আকর্ষণ। হিমছড়ির পরে দরিয়া নগর এলাকায় ১০০ টাকা অটো ভাড়া নেবে। দিনে আবহাওয়া ভালো থাকলে প্যারাসেইলিং করতে পারেন। তাদের মূলত ১৫০০ এবং ২৫০০ টাকার ২টা প্যাকেজ আছে। দুই প্যাকেজেই মিনিট পাচেকের মতো সময় আপনাকে সমুদ্রে ঘুরিয়ে আনবে।

খাওয়া-দাওয়া নিয়ে সবার বিশাল টেনশন থাকে। মূলত সবচেয়ে বড় ঝামেলা হচ্ছে থাকব মাত্র ১-২ দিন, এর মধ্যে কতই বা খেয়ে শেষ করা যায়। তাই সবাই চায়, বাজেট কম-বেশি যা-ই হোক; যাতে বেস্ট ফুড ট্রাই করা যেতে পারে তৃপ্তি সহকারে।

একেক জনের থাকার বাজেট একেক রকম। কারো বা কোনো রকমে রাত পার করলেই চলে। কেউ আবার সারাবছর জব করে ২টা রাত একটু আরামে কাটাতে চান। তাই সব ধরনের বাজেটের হোটেল রয়েছে এখানে। আপনাদের সুবিধামতো যোগাযোগ করে নেবেন। মনে রাখতে হবে, দেশে ভ্রমণের জন্য সবচে আকর্ষণীয় জায়গা হলো কক্সবাজার।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ