ঢাকা, শনিবার, ১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলকদ ১৪৪৫

রাবিতে রাকসু নির্বাচন দিয়ে পূর্ণাঙ্গ সিনেট কার্যকরের দাবি

প্রকাশনার সময়: ২৭ অক্টোবর ২০২২, ১৬:২৫

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন দিয়ে পূর্ণাঙ্গভাবে সিনেট কার্যকরের দাবি জানিয়েছে রাকসু আন্দোলন মঞ্চ। একইসাথে নিহত রাবি শিক্ষার্থী গোলাম মোস্তফা শাহরিয়ারের মৃত্যুর সঠিক তদন্ত করে মৃত্যুর রহস্য উদঘাটনসহ ১৬ দফা দাবি জানানো হয়েছে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের আমতলা চত্ত্বরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান সংগঠনের নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত ১৬টি দাবি পাঠ করেন রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর। দাবিগুলো হল- অবিলম্বে রাকসু নির্বাচন দিয়ে পূর্ণাঙ্গভাবে সিনেট কার্যকর করতে হবে। প্রয়োজনীয় আবাসিক হল নির্মাণ করতে হবে এবং প্রতিটি হলে সিট সংক্রান্ত বিষয়াবলি অনলাইনে হালনাগাদ করতে হবে। হলে রাজনৈতিক ব্লকের নামে দখলদারিত্ব নিষিদ্ধ করতে হবে। ডাইনিং এবং ক্যান্টিনে খাবারের মান বৃদ্ধি ও খাবারের মূল্য কমিয়ে পর্যাপ্ত পরিমাণ ভর্তুকির ব্যবস্থা নিশ্চিত করতে হবে। কেন্দ্রীয় গ্রন্থাগার প্রতিদিন ও সার্বক্ষণিক খোলা রাখতে হবে। পরিবহণের রুট বৃদ্ধিসহ পরিবহন দপ্তরে পর্যাপ্তসংখ্যক বাস সংযুক্ত করতে হবে। বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে সার্বক্ষণিক চিকিৎসকের অবস্থান, প্রয়োজনীয় মাত্রার উন্নত মানের ওষুধ সংরক্ষণ, রোগনির্ণয়, সর্বাধুনিক পরীক্ষণ যন্ত্রপাতি, ব্যবস্থাপত্র ও চিকিৎসা সেবার ব্যবস্থা রাখতে হবে।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ে গবেষণা খাতে বরাদ্দকৃত বাজেট বৃদ্ধি এবং উন্নত মানের গবেষণার পরিবেশ নিশ্চিত করার পাশাপাশি সম্মানীসহ গবেষণা সহকারী হিসেবে শিক্ষার্থীদের কাজ করার সুযোগ সৃষ্টি করতে হবে। পূর্ণাঙ্গ টিএসসি নির্মাণ করতে হবে। হল প্রশাসন এবং বিভাগসমূহে নামে বেনামে আদায়কৃত সকল ধরনের অযৌক্তিক ফি বাতিল করতে হবে। শিক্ষাসনদ ও নম্বরপত্র উত্তোলন এবং সংশোধনে সকল কার্যক্রম অনলাইনের আওতায় আনতে হবে। ক্যাম্পাসে জলাবদ্ধতা নিরসনে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। ক্যাম্পাসে চুরি, ছিনতাই, শিক্ষার্থী নির্যাতন এবং যৌন হয়রানী বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং ছাত্রী হল সমূহের সান্ধ্য আইন বাতিল করতে হবে। বাণিজ্যিক সান্ধ্য কোর্স বাতিল করতে হবে। বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষার উত্তরপত্রে রোল নম্বর এর পরিবর্তে মাধ্যমিক পরীক্ষার মতো কোড সিস্টেম চালু করতে হবে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় চলমান পোষ্য কোটা বাতিল করতে হবে।

এছাড়াও নিহত রাবি শিক্ষার্থী গোলাম মোস্তফা শাহরিয়ারের মৃত্যুর সঠিক তদন্ত করে মৃত্যুর রহস্য উদ্ঘাটন করা এবং রামেকে কর্তব্যরত চিকিৎসকদের দায়িত্বে অবহেলা ছিল কিনা ও রাবি শিক্ষার্থীদের ওপর হামলার সঠিক তদন্ত করে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবিও জানান তিনি।

এর আগে সংবাদ সম্মেলনের শুরুতে নিহত শাহরিয়ারের আত্মার শান্তি কামনায় এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর বক্তব্য রাখেন রাকসু আন্দোলন মঞ্চের সদস্য সচিব আমান উল্লাহ খান। এসময় দাবিসমূহ আদায়ের লক্ষে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা দেন তারা। মাসব্যাপী কর্মসূচির মধ্যে প্রথম দুই সপ্তাহব্যাপী শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ ও শিক্ষক-শিক্ষার্থীদের গণস্বাক্ষর সংগ্রহ করা হবে। পরবর্তী দুই সপ্তাহ নিয়মিত সেমিনার এবং নভেম্বরের শেষের দিকে একটা ছাত্র সমাবেশ করা হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে রাবি ছাত্র অধিকার পরিষদের সভাপতি নাঈমুল ইসলাম, সাধারণ সম্পাদক রাকিব হাসান, নাগরিক ছাত্র ঐক্যের সাধারণ সম্পাদক মীর আলহাজ, ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলন, হবিবুর রহমান হল ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মহারাজ প্রমুখ উপস্থিত ছিলেন।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ