ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জিলকদ ১৪৪৫

গুচ্ছ ভর্তি : ভাগ্য খুলল অপেক্ষমান ৪২১ জনের

প্রকাশনার সময়: ১৯ অক্টোবর ২০২২, ১৬:৩৩

কৃষি বিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী আটটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রথম অটো মাইগ্রেশনের ফলাফল প্রকাশিত হয়েছে। প্রথম অটো মাইগ্রেশনের পর পাঁচটি বিশ্ববিদ্যালয়ে ৪২১ টি আসন শূন্য রয়েছে। এর ফলে শূন্য আসনে ভর্তির জন্য অপেক্ষমান তালিকায় থাকা ৪২১ জনের ভাগ্য খুলেছে। অপেক্ষমান তালিকার শিক্ষার্থীদের ২১ সেপ্টেম্বরের মধ্যে ভর্তির প্রাথমিক ধাপ সম্পন্ন করতে হবে।

আটটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে সকল আসন পূর্ণ হয়েছে। তবে বাকি পাঁচটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদে ১১৯, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদে ১০৫, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৮২, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের দুই অনুষদে ৭৫ এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়িন্সেস বিশ্ববিদ্যালয়ের একটি অনুষদে ৪০ আসন শূন্য রয়েছে।

বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে মোট আসনের বিপরীতে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩০ শতাংশ ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯ শতাংশ আসনে ভর্তির প্রাথমিক ধাপ সম্পন্ন করেছে মেধাতালিকার শিক্ষার্থীরা।

এর আগে গুচ্ছ পদ্ধতিতে কৃষি বিজ্ঞানে ডিগ্রি প্রদানকারী ৮ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা গ্রহণ করা হয় ১০ সেপ্টেম্বর। এর পর ১৪ সেপ্টেম্বর প্রকাশ করা হয় ফলাফল। জানা যায়, অটো মাইগ্রেশনের পর ৪২১ টি শূন্য আসনে ২১ অক্টোবরের মধ্যে শিক্ষার্থীদের নির্দিষ্ট ভর্তি ফি জমা দিয়ে ভর্তি হওয়ার আগ্রহ নিশ্চিত করতে হবে ও ভর্তির প্রাথমিক ধাপ সম্পন্ন করতে হবে। ১৬ অক্টোবর এ সংক্রান্ত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, নির্ধারিত সময়ের মধ্যে উক্ত অর্থ জমা না দিলে উক্ত আসন শূন্য গণনা করে দ্বিতীয়বার অপেক্ষমান তালিকার প্রার্থীদের সুযোগ দেওয়া হবে। এছাড়াও ২৬ অক্টোবর দ্বিতীয় অটো মাইগ্রেশনের ফলাফল প্রকাশের কথা রয়েছে।

এছাড়াও প্রার্থীদের অটোমাইগ্রেশন বন্ধের সুযোগ রাখা হয়েছে। এজন্য ওয়েবসাইটে (acas.edu.bd) গিয়ে সাইন ইন করার পর প্রার্থীরা ইচ্ছা করলে অটোমাইগ্রেশন বন্ধ করতে পারবে।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ