ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয় ভ্যাট দিবস আজ

প্রকাশনার সময়: ১০ ডিসেম্বর ২০২২, ১৪:৪৪

আজ শনিবার (১০ ডিসেম্বর)। জাতীয় ভ্যাট দিবস। ‘উন্নয়নের ভ্যাট নীতি, ভ্যাট দিয়ে গড়ব জাতি’ এ স্লোগানকে সামনে রেখে ঢাকাসহ সব বিভাগীয় শহর ও কমিশনারেট কার্যালয়ে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপন হচ্ছে।

শনিবার ভ্যাট দিবস এবং একইসঙ্গে ১০-১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ উদযাপনের লক্ষ্যে নানা কর্মসূচি নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

কোভিড পরবর্তী পরিস্থিতি বিবেচনায় ভ্যাট দিবসে শোভাযাত্রাসহ বেশ কিছু কর্মসূচি বাতিল করলেও কেন্দ্রীয়ভাবে সেমিনারের আয়োজনসহ ভ্যাট অফিসগুলোতে বিশেষ সেবা দেওয়া হচ্ছে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম গত বৃহস্পতিবার ভ্যাট দিবসের কর্মসূচি তুলে ধরেন।

তিনি বলেন, এবারের ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহে করদাতাদের মধ্যে ভ্যাট সচেতনতা বৃদ্ধির বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। পণ্য বা সেবার ক্রেতা ও ভোক্তা চালান সংগ্রহ এবং করদাতাদের কর প্রদানে উদ্বুদ্ধ করা ও কর্মকর্তাদের মান বাড়ানোর প্রতি গুরুত্ব দেওয়া হচ্ছে।

জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ পালন উপলক্ষে মাঠ পর্যায়ে করদাতাদের নিবন্ধন, রিটার্ন, ই-পেমেন্ট, ক্রয়-বিক্রয়ের হিসাব সংরক্ষণ, চালানপত্র ইস্যু, ইএফডি মেশিন ব্যবহার ইত্যাদি ক্ষেত্রে সরাসরি সার্কেল, বিভাগ ও কমিশনারেট থেকে বিশেষ সেবা প্রদান করা হবে।

এ বছরের ১০ ডিসেম্বর সপ্তম বারের মতো দিবসটি উদযাপিত হচ্ছে। এর আগে, প্রতি বছর ১০ জুলাই জাতীয় ভ্যাট দিবস পালিত হতো।

বাংলাদেশে ১৯৯১ সালে মূসক প্রবর্তিত হওয়ার পর এ বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য ২০১১ সাল থেকে দিবস ও সপ্তাহ উদযাপন করা হচ্ছে।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ