ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জিলকদ ১৪৪৫

রাশিয়া-ইউক্রেন থেকে খাদ্য আমদানিতে বাধা নেই: বাণিজ্যমন্ত্রী

প্রকাশনার সময়: ২৫ আগস্ট ২০২২, ১৪:৫৫

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, রাশিয়া ও ইউক্রেন থেকে খাদ্য আমদানিতে কোনো বাধা নেই।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগে দেশের খাদ্য আমদানি ও মজুত এবং ইউক্রেন-রাশিয়া থেকে আমদানির সমস্যা নিয়ে অনুষ্ঠিত বৈঠকে এ তথ্য তুলে ধরা হয়েছে। বৈঠকে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও বিভিন্ন খাতের ব্যবসায়ী উপস্থিত ছিলেন।

টিপু মুনশি বলেন, বিশ্বের ২৪টি ব্যাংকের মাধ্যমে বাংলাদেশ ডলার দিয়ে এই দুটি দেশ থেকে খাদ্য আমদানি করতে পারবে।

বৈঠক শেষে ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, আজকের বৈঠকে দুটি বিষয় নিয়ে আলোচনা হয়েছে। রাশিয়া ও ইউক্রেন থেকে খাদ্য আমদানিতে সমস্যা এবং দেশের সার্বিক খাদ্য পরিস্থিতি নিয়ে আলোচনা। সবাইকে জানাতে চেয়েছি রাশিয়া ও ইউক্রেন থেকে খাদ্য আমদানিতে কোনো সমস্যা নেই।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ওষুধ খাতে রপ্তানি বাড়ানোর চেষ্টা চলছে এবং অন্যান্য খাত থেকেও যাতে ডলার আয় বাড়ানো যায় সে চেষ্টা করা হচ্ছে।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, স্বস্তিদায়ক আমদানি ও স্বস্তিদায়ক পরিশোধ ব্যবস্থা নিয়ে আলোচনা হয়েছে। আপনারা দেখতে থাকেন গম চাল আসতে থাকবে।

তিনি আরও বলেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে সারাদেশে ওএমএসসহ খাদ্যবান্ধব বিভিন্ন কর্মসূচি শুরু হচ্ছে। এ কর্মসূচির আওতায় টিসিবির কার্ডধারীরাও ১০ কেজি করে চাল সুলভ মূল্যে কিনতে পারবেন। খাদ্যবান্ধব এসব কর্মসূচির কারণে শিগগির চালের দামও স্থিতিশীল হবে।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ