বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

জয়পুরহাটে শুরু হয়েছে ১৫ দিনব্যাপী মসলামেলা

প্রকাশনার সময়: ১৯ এপ্রিল ২০২৪, ১৫:৫১

জয়পুরহাটে ১৫ দিনব্যাপী শুরু হয়েছে শত বছরের অধিক পুরনো নীলকণ্ঠ শিবপূজা উৎসব ও মেলা। জয়পুরহাটের ঐতিহ্যবাহী এই তেঘর মেলা সনাতন ও আদিবাসীদের মেলা হলেও এটি ডালের মসলার মেলা নামে পরিচিত। প্রতি বছরের মতো এবারও নানা প্রান্ত থেকে এসেছে নানা জাতের ডাল মসলা ও মসলার দোকান, কাঠের ফার্নিচারসহ দৈনন্দিন দিনের ব্যবহারিক আসবাবপত্র। আর এই মেলাকে কেন্দ্র করে আশপাশের গ্রামে গ্রামে চলছে জামাই মেয়েদের উৎসবের আমেজ।

এই মেলার বিশেষ আয়োজন, বিভিন্ন ধরনের মসলার দোকান, নানা ধরনের মিষ্টি, কেনাকাটা ও শিশু কিশোরসহ সব বয়সী মানুষের জন্য রয়েছে বিনোদনের ব্যবস্থা। জয়পুরহাট সদরের শত বছরের অধিক সময় ধরে এই ঐতিহাসিক তেঘর নীলকণ্ঠ শিবপূজা উৎসব মেলা হয়ে আসছে। এক সময় ভারতসহ দেশের বিভিন্ন জেলা থেকে উন্নতমানের মসলার দোকানিরা আসতো এই মেলায়।

এবারের মেলায় এসেছে ডাল মসলা, পাঁচফোড়ন, পিরিংগা, দারুচিনি, কালো এলাচ, সাদা এলাচ, ধনিয়া, কালোজিরা, জাওন, লবঙ্গ, মসলা, জিরাসহ নানা জাতের মসলা। এছাড়া ও মেলায় মিষ্টির দোকান আসবাবপত্রসহ সব ধরনের পণ্যের সমারোহ।

ব্যবসায়ী ও মেলায় আগন্তকরা বলছেন, বৈশাখ মাসের প্রচণ্ড তাপদাহ হলেও জমে উঠেছে মেলা। তাই তাদের কেনা বেচা নিয়ে রয়েছে ভিন্নমত। এসব কিছুর সাথে বৈশাখের বাহারী সাজ মিলেমিশে সববয়সী মানুষের এক নিবিড় মিলনমেলা। ব্যবসায়ী, এলাকাবাসীও দর্শনার্থীরা বলছে, মেলায় প্রচুর মসলা বিক্রি হচ্ছে। গরমে দৈ এর ঘোল, আর আম কাটা চাকু, টনটুনি ফিচকা বিভিন্ন জাতের শিশুদের খেলার সামগ্রী বিক্রি হচ্ছে। আর ক্রেতারাও কিনছে।

মেলার পুরোহিত মনোরঞ্জন চন্দ্র চক্রবর্তী এই প্রতিবেদককে জানান, তাদের শত বছরের অধিক পূর্ব পুরুষের পুরনো নীলকণ্ঠ শিবপূজা এখনও পুরোদমে চলছে। তাই বংশ পরম্পরায় এই নীলকণ্ঠ শিবপূজা উৎসব ও মেলা করে আসছেন তারা। সব ধর্মের লোকজন মেলায় আসে ডাল মসলা ক্রয় করে আর বিনোদনও পায়।

মোহাম্মদাবাদ ইউপি চেয়ারম্যান আতাউর রহমান জানান, মসলার মেলা হলেও গ্রামীণ মেলার সব আয়োজনই পাওয়া যাবে এখানে। আর স্থানীয় প্রশাসনের পাশাপাশি মেলা কমিটিও মেলার সার্বিক নিরাপত্তার ব্যবস্থা করেছে বলে জানালেন মেলা কমিটির সদস্যরা। সেই থেকে প্রতি বছর চৈত্র মাসের ২৯ তারিখে পূজা অর্চনা দিয়ে এই নীলকণ্ঠ শিবপূজা উৎসব ও মেলা শুরু হয় থাকে। ডালা পূজার মধ্য দিয়ে শেষ হয় মেলা। চলে বৈশাখ মাসের ১৫ দিনব্যাপী।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ