ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
মহান মে দিবস

বাস চলাচল বন্ধ

প্রকাশনার সময়: ০১ মে ২০২৪, ০৮:৪১ | আপডেট: ০১ মে ২০২৪, ০৮:৪৫

বুধবার (১ মে) পালিত হচ্ছে মহান মে দিবস। এ দিন বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। প্রতি বছর ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসাবে পালন করা হয়। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এই দিনকে সারাবিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। দিনটি পালনের অংশ হিসেবে ঢাকা থেকে আন্তঃজেলা রুটে চলাচল করা যাত্রীবাহী বাসগুলো বন্ধ থাকবে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে বিষয়টি জানান ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি, আন্তঃজেলা বাস টার্মিনাল মালিক সমিতি ও সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। তারা জানান, মে দিবসে নানা কর্মসূচি আছে। সেসব কর্মসূচিতে যুক্ত হতে হবে বলেই বাস চালানো যাচ্ছে না। বিশ্বজুড়ে শ্রমিকদের ঐতিহাসিক সংগ্রাম ও অর্জনের কথা মনে করিয়ে দিতেই আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়ে থাকে।

মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনাল মালিক সমিতির সভাপতি মো. আবুল কালাম গণমাধ্যমকে জানান, ১ মে শ্রমিক দিবস। এদিন পরিবহন শ্রমিকরা দুপুর পর্যন্ত গাড়ি চালায় না। হয়ত দুপুর ২টা পর্যন্ত গাড়ি চলবে না। মূলত শ্রমিকরা মে দিবসের আলোচনা-র‌্যালিতে যুক্ত হয়। তারা দিনটিকে উৎসব হিসেবে পালন করে।

ঢাকা সিটিতে গাড়ি চলবে কি না— জানতে চাইলে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির দপ্তর সম্পাদক সামদানী খন্দকার বলেন, আমরা গাড়ি চালাব। লং রুটে হয়ত দুপুর ১২/১টা পর্যন্ত গাড়ি চলাচল বন্ধ থাকবে।

মে দিবস বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। ওইদিন তাদের আত্মদানের মধ্য দিয়ে শ্রমিক শ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল। দিবসটির এবারের নির্ধারিত প্রতিপাদ্য ‘শ্রমিক মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ।’

বিশ্বের দেশে দেশে পালিত হয়ে আসছে মহান মে দিবস। দিবসটি হয়ে ওঠে বিশ্বের সকল শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার আদায়ের চিরঞ্জীব অনুপ্রেরণার দিন। আজকের আধুনিক সভ্যতার ভিত্তি হলো শ্রমজীবী মেহনতি মানুষের নিরলস পরিশ্রম। হাজার বছর ধরে শ্রমজীবী মানুষের রক্ত-ঘামে যে মানবসভ্যতার উৎকর্ষ সাধিত হয়েছে তা থেকে সেই শ্রমজীবী জনগোষ্ঠীই থেকেছে উপেক্ষিত।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ