ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

নৌ-পুলিশ প্রশংসনীয় ভূমিকা পালন করছে : রাষ্ট্রপতি

প্রকাশনার সময়: ১১ নভেম্বর ২০২২, ২২:১১

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, গণপরিবহন, পণ্য পরিবহন ও মৎস্য আহরণসহ বিভিন্ন কাজে অভ্যন্তরীণ নৌ-পথের ব্যবহার বৃদ্ধির পরিপ্রেক্ষিতে নৌ-পথের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ২০১৩ সালে নৌ-পুলিশের যাত্রা শুরু। প্রতিষ্ঠালগ্ন থেকে নৌ-পথে নিরাপত্তা বিধানসহ মৎস্যসম্পদ রক্ষা ও সংরক্ষণ, নদী দূষণ প্রতিরোধ ও অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনায় নৌ-পুলিশ প্রশংসনীয় ভূমিকা পালন করছে।

শনিবার (১২ নভেম্বর) নৌ-পুলিশের নবম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার (১১ নভেম্বর) দেওয়া এক বাণীতে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

নৌ পুলিশের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নৌ-পুলিশ সদস্যদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে রাষ্ট্রপতি বলেন, আইনশৃঙ্খলা রক্ষায় বাংলাদেশ পুলিশ দেশের সর্ববৃহৎ ঐতিহ্যবাহী একটি প্রতিষ্ঠান। ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে রাজারবাগ পুলিশ লাইন্সে পুলিশের সদস্যরা প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলেন। তিনি মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্ন সময়ে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালনকালে আত্মত্যাগকারী পুলিশ সদস্যদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

রাষ্ট্রপতি বলেন, দেশের আইন-শৃঙ্খলা স্থিতিশীল রাখা এবং নৌ সম্পদ সুরক্ষার মাধ্যমে দেশের আর্থ-সামাজিক অবস্থাকে সুদৃঢ় করতে নৌ-পুলিশ পেশাদারিত্ব ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করবে—এটাই প্রত্যাশা।

তিনি বলেন, গণতন্ত্র সমুন্নত রাখা এবং জনগণের মৌলিক অধিকার রক্ষায় পুলিশের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে জনসেবা নিশ্চিত করতে আধুনিক প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ