ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

সারাদেশে নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালিত

প্রকাশনার সময়: ১৭ মার্চ ২০২৪, ২২:০৫

সারা দেশে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে রোববার (১৭ মার্চ) পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। আয়োজনের মধ্যে ছিল শ্রদ্ধাঞ্জলি নিবেদন, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল ও পুরস্কার বিতরণ। স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত এই নেতা ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। দিবসটি উদযাপনে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর-

নওগাঁ: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হচ্ছে। জেলা প্রশাসন এ উপলক্ষ্যে নানা কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে সকাল ৯টা থেকে সদর উপজেলা পরিষদ চত্বরে স্থায়ীভাবে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। জেলা প্রশাসন, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, নওগাঁ বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, পৌরসভা, সিভিল সার্জন, মেডিক্যাল কলেজ, নওগাঁ ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, নওগাঁ জেলা প্রেসক্লাব, সদর উপজেলা পরিষদসহ বিভিন্ন সরকারি, আধা সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক সংগঠনসমূহ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে। সকাল সাড়ে ৯টা থেকে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মিল্টন চন্দ্র রায়। প্রধান অতিথি হিসেবে আলোচনা করেন জেলা প্রশাসক মো. গোলাম মওলা। বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক। বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন- অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মো. শরিফুল ইসলাম খান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নওগাঁর সাবেক ডেপুটি কসান্ডার মো. আফজাল হোসেন, নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি আবু বক্কর সিদ্দিক ও সাবেক সভাপতি মো. কায়েস উদ্দিন।

শরীয়তপুর: জেলায় যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হচ্ছে। দিবস উপলক্ষ্যে রোববার প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে জেলা শহরের জিরো পয়েন্টে জাতির পিতার ম্যুরালে ১০৪টি মোমবাতি প্রজ্বলন, কেককাটা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জন্মদিন পালনের কার্যক্রম শুরু হয়। এরপর সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসন কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর ম্যুরালে জাতির পিতার প্রতিকৃতিতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জেলা প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, জেলা আওয়ামী লীগ, জেলা পুলিশ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাইফুদ্দিন গিয়াসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ছাবেদুর রহমান খোকা সিকদার, পুলিশ সুপার মো. মাহবুবুল আলম প্রমুখ।

ফেনী: বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। দিনটি উপলক্ষ্যে রোববার সকালে শহরের জেল রোডে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন ফেনী-২ আসনের সংসদ সদস্য, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, সরকারি দপ্তর ও ফেনীর সর্বাস্তরের মানুষ। সকাল ১০টায় দলীয় নেতকর্মীদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। এসময় তিনি জেলা আওয়ামী লীগ, সদর উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগসহ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ ও অন্যান্য সহযোগী সংগঠনের নেতাদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। এরআগে, জেলা প্রশাসনের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান- জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, পুলিশ সুপার জাকির হাসান, জেলা পরিষদ চেয়ারম্যান খায়রুল বাশার মজুমদার তপনসহ জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বীর মুক্তিযোদ্ধা ও বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা।

জয়পুরহাট: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হচ্ছে। জন্মদিবস উপলক্ষ্যে শহিদ ডাক্তার আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী, পুলিশ সুপার মোহাম্মদ নুরে আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেনসহ আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠন, মুক্তিযোদ্ধা ইউনিটসহ সরকারি বেসরকারি দপ্তর ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনসমূহ। পরে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি জাহিদুল আলম বেনু।

কুষ্টিয়া: কুষ্টিয়ায় বর্ণাঢ্য শোভাযাত্রা, শিশু সমাবেশ ও আলোচনা সভার মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। কুষ্টিয়া কালেক্টর চত্বরে বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন কুষ্টিয়া জেলা প্রশাসক এহেতেশাম রেজা ও পুলিশ সুপার এইচ,এম আব্দুর রাকিবসহ জেলা প্রশাসনে কর্মকর্তাগণ। এসময় কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শারমিন আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার তারেক জুবায়েরসহ জেলা আওয়ামী লীগের বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পাবনা: আনন্দ শোভাযাত্রা, পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল, কেক কাটা ও আলোচনা সভাসহ নানা আয়োজনে পাবনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। রোববার জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। প্রথমে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও কেক কাটা হয়। পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান রেজাউল রহিম লালের নেতেৃত্বে এসব অনুষ্ঠানে সহ-সভাপতি এমদাদ আলী বিশ্বাস ভুলু, সহ-সভাপতি চন্দন কুমার চক্রবর্তী, কার্যকরী সদস্য মোস্তাক আহমেদ আজাদ, কৃষক লীগের সভাপতি শহীদুর রহমান শহীদ, মহিলা ভাইস চেয়ারম্যান শামসুন্নাহার রেখা সহ অঙ্গ সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

টাঙ্গাইল: যথাযোগ্য মর্যাদায় টাঙ্গাইলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। জেলা প্রশাসক কার্যালয়ের সামনে জনসেবা চত্বরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে শহীদ স্মৃতি পৌর উদ্যানে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং দোয়া ও মোনাজাত করা হয়। রাষ্ট্রের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম। এছাড়াও জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, জেলা আওয়ামী লীগ, স্থানীয় জনপ্রতিনিধিগণ, সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরসহ নানা শ্রেণি-পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণ করেন।

বগুড়া: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রোববার বেলা ১২টায় স্কুল অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করেন পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত) সুদীপ কুমার চক্রবর্তী । স্কুলের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনুর সভাপতিত্বে প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিনিয়র শিক্ষক আয়েশা সিদ্দিকা, সহকারী শিক্ষক আবু তাহের ও আল আমিন প্রমুখ।

চুয়াডাঙ্গা: বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। জেলা কালেক্টরেট চত্বরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে একই স্থান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পরে ডিসি সাহিত্য মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শারমিন আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার নাজিম উদ্দিন আল আজাদ, জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু, পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন প্রমুখ।

ফরিদপুর: ফরিদপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। সকাল ৯টায় শহরের অম্বিকা ময়দানে জাতীয় সঙ্গীত ও বঙ্গবন্ধুর মোরালে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু করা হয়। এ সময় সংসদ সদস্য একে আজাদ, জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার, পুলিশ সুপার মোর্শেদ আলম, জেলার মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামীগসহ তার অঙ্গ-সংগঠনের নেতাকর্মী ও প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং স্কুল কলেজের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে দিবসটি উপলক্ষ্যে অম্বিকা মেমোরিয়াল হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ঝিনাইদহ: ঝিনাইদহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। রোববার সকাল ৯টায় শহরের প্রেরণা একাত্তর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রের পক্ষে জেলা প্রশাসক এস এম রফিকুল ইসলাম শ্রদ্ধা নিবেদন করে। পরে পুলিশ বিভাগের পক্ষে জেলা পুলিশ সুপার আজিম-উল-আহসান, মুক্তিযোদ্ধা সংসদসহ নানা সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

মেহেরপুর: বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়ে মেহেরপুরে পালিত হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। রোববার সকাল সাড়ে ৯টার দিকে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসন। পরে জেলা প্রশাসনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শামীম হোসেন। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন পুলিশ সুপার এস এম নাজমুল হক, জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে সহ-সভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাস ও জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহীম শাহীনসহ আওয়ামী লীগ নেতারা। এরপর একে একে জেলার বিভিন্ন সরকারি-বেসরকাররি প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

মুন্সীগঞ্জ: শ্রদ্ধা নিবেদন ও আলোচনার মধ্য দিয়ে মুন্সীগঞ্জে মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও ‘জাতীয় শিশু দিবস’ পালন করা হয়েছে। রোববার সকাল সাড়ে ৯টার দিকে মুন্সীগঞ্জ শহরের ইদ্রাকপুর কেল্লা সংলগ্ন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মো. আবুজাফর রিপন। এরপর পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান, বীর মুক্তিযোদ্ধাা, মুন্সীগঞ্জ প্রেসক্লাবসহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ-সহযোগী সংগঠন, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে বেলা সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাঙামাটি: বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে রাঙামাটিতে। রোববার সকালে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পার্বত্য চট্টগ্রামে জাতীয় সংহতির যে বীজ বপন করেছেন বর্তমানে তা মহিরূপ ধারণ করেছে। এমপি বলেন, পাহাড়ের উন্নয়নে বঙ্গবন্ধু এখানে পৃথক পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড গঠন করেছেন। প্রতিষ্ঠানটির মাধ্যমে বর্তমানে পাহাড়ে ব্যাপক উন্নয়ন করা হচ্ছে। জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খানের সভাপতিত্বে এ সময় পুলিশ সুপার মীর আবু তৌহিদ, রাঙামাটি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শহিদুজ্জামান মহসিন রোমান, রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেলসহ অন্যরা বক্তব্য রাখেন।

বাগেরহাট: বাগেরহাটে নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষ্যে রোববার সকালে বাগেরহাট শহীদ মিনার চত্বরে বঙ্গবন্ধুর মুর্যালে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন জেলা প্রশাসক মোহাম্মদ খালিদ হোসেন। পরে জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার আবুল হাসনাত খান পুষ্পস্তবক অর্পণ করেন। পরে বাগেরহাট-খুলনার সংরক্ষতি নারী আসনের সংসদ সদস্য ফরিদা আক্তার বানু, জেলা পরিষদের প্রধান নির্বাহী ঝুমুর বালা, পিবিআই, বাগেরহাটের পুলিশ সুপার মো. আব্দুর রহমান, বাগেরহাট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাড. ফরিদ উদ্দিন, সাধারণ সম্পাদক এ্যাড. ভুইয়া হেমায়েত উদ্দিন, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আক্তারুজ্জামান বাচ্চু, জেলা যুবলীগের সভাপতি সরদার নাসির উদ্দিন, সাধারণ সম্পাদক মীর জায়েসী আশরাফি জেমসসহ আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠন, সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তর, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন।

যশোর: যশোরের ঝিকরগাছায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস- উদযাপন করা হয়েছে। রোববার সকালে উপজেলা চত্বরে বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এদিন ঝিকরগাছা উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য, ডা. মো. তৌহিদুজ্জামান তুহিন। ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা বিতান কুমার মণ্ডলের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ও বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান মো. মনিরুল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কে.এম মামুনুর রশীদ, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভূঁইয়া, যশোর জেলা পরিষদ সদস্য রফিকুল ইসলাম বাপ্পী, মহিলা ভাইস চেয়ারম্যান লুবনা তাক্ষী, বীর মুক্তিযোদ্ধা লেয়াকত আলীসহ ঝিকরগাছা উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

গাইবান্ধা: নানা আয়োজনে গাইবান্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে সকালে প্রথমে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। এরপর পৌর পার্কের শহিদ মিনারে জাতীয় সংগীতের মাধ্যমে বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন সংসদ সদস্য শাহ্ সারোয়ার কবীর ও জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল। এরপর শিশুদের অংশগ্রহণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সাতক্ষীরা: সাতক্ষীরায় যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে সাতক্ষীরা জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমি আয়োজনে শিশুদের সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণকারী বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষতি নারী আসনের সংসদ সদস্য, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য লায়লা পারভীন সেঁজুতি।

তাড়াশ (সিরাজগঞ্জ): সিরাজগঞ্জের তাড়াশে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৫তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি মধ্যে ছিল বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পন, র‌্যালি ও আলোচনা সভা, কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। দিনের শুরুতে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর মুর্যালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরবর্তীতে এক বিশাল র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

ত্রিশাল (ময়মনসিংহ): ত্রিশালে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়েছে। শুরুতেই জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন ময়মনসিংহ-৭ আসনের সংসদ সদস্য এবিএম আনিছুজ্জামান। পরে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের সংসদ সদস্য এবিএম আনিছুজ্জামান। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জুয়েল আহমেদ।

তাহিরপুর: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে রোববার সকালে তাহিরপুর উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে আলোচনা সভার আয়োজন করা হয়। তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার সালমা পারভীনের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য রনজিত চন্দ্র সরকার। বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল প্রমুখ।

মতলব (চাঁদপুর): চাঁদপুরের মতলব উত্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে র‌্যালি, আলোচনা সভা, রচনা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার একি মিত্র চাকমার সভাপতিত্বে ও সমাজসেবা কর্মকর্তা আনিছুর রহমান তপুর পরিচালনায় বক্তব্য রাখেন সহকারী কমিশনান (ভূমি) আল এমরান খান, অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদ প্রমুখ।

মধুখালী (ফরিদপুর): জাতীয় শিশু দিবস ও বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষ্যে ফরিদপুরের মধুখালীতে উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালি, আলোচনাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে উপজেলা প্রশাসন, মধুখালী থানা, উপজেলা আওয়ামী লীগ, মেয়র মধুখালী পৌরসভা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, আখচাষী মহিলা কলেজ, সরকারি আইনউদ্দিন কলেজ ও মধুখালী পাইলট উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন অফিস ও সামাজিক সংগঠন ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে বঙ্গবন্ধু ম্যুরাল চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে উপজেলা সদরের ঢাকা-খুলনা মহাসড়কের হয়ে উপজেলা চত্বরে শেষ হয় ।

নগরকান্দা (ফরিদপুর): বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে ফরিদপুরের নগরকান্দায় ৫ শতাধিক অসহায়ের মাঝে ঈদ উপহার সামগ্রী শাড়ি-লুঙ্গি বিতরণ করা হয়েছে। রোববার বেলা ১১টায় মৎস্যজীবী লীগ ফরিদপুর জেলা শাখার উদ্যোগে জেলার নগরকান্দার শশা শারমিন ভিলা চত্বরে স্থানীয় পাঁচ শতাধিক অসহায় দরিদ্র মানুষের মাঝে ঈদ উপহার তুলে দেন জেলা মৎস্যজীবী লীগের সভাপতি কাজী আব্দুস সোবহান।

ফুলবাড়ী (দিনাজপুর): দিনাজপুরের ফুলবাড়ীতে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। দিবসের শুরুতে উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, থানা প্রশাসন, মুক্তিযোদ্ধা পরিষদ, উপজেলা আওয়ামী লীগসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান, আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতারা।

দশমিনা (পটুয়াখালী): দশমিনায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে পৃথক কর্মসূচি পালন করেছে দলটি। সকালে দলটির স্থায়ী কার্যালয়ে সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদ লিটনের নেতৃত্বে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা ও আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদ লিটন,সহ-সভাপতি সিকদার গোলাম মো¯ত্মফা, যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হেসেন ভুট্টো, সদস্য কাজী শাহজাহান, দপ্তর সম্পাদক মেশারেফ, যুবলীগের সাংগঠনিক সম্পাদক আরিফ হোসন প্রমুখ।

নান্দাইল (ময়মনসিংহ): নান্দাইলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। ইউএনও অরুণ কৃষ্ণ পালের সভাপতিত্বে ও কৃষি কর্মকর্তা আনিসুজ্জামানের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সাধারণ সস্পাদক আমিনুল ইসলাম শাহান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফয়জুর রহমান, বীরমুক্তিযোদ্বা আব্দুল সালেক, নাজিম উলস্নাহ লিটন, মৎস্য কর্মকর্তা শাহানা নাজনীন প্রমুখ।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ