ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা

প্রকাশনার সময়: ২৭ মার্চ ২০২৪, ১৪:৩৭

কাঁচা কাঁঠাল সবজি হিসেবে বেশ জনপ্রিয়তা রয়েছে। এটি অনেকের কাছে নিরামিষ মাংস হিসেবেও পরিচিত। গরম ভাতের সঙ্গে কিংবা রুটি-পরোটার সঙ্গে কাঁচা কাঁঠালের তরকারি বেশ লোভনীয়। কাঁচা কাঁঠাল তরকারি খেতেই কেবল সুস্বাদু নয়, এটি আমাদের শরীরের জন্যও দারুণ উপকারী।

জেনে নিন কাঁচা কাঁঠাল খাওয়ার উপকারিতা-

কাঁচা কাঁঠালে ভিটামিন এ, সি এবং বি কমপ্লেক্স। এছাড়াও এতে আরও থাকে থায়ানিন, রিবোফ্লোভিন ও নিয়াসিন। প্রচুর পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং আয়রন পাওয়া যাবে যদি আপনি কাঁচা কাঁঠাল খেয়ে থাকেন। তাই সবজি হিসেবে এটি খেলে অনেক ধরনের পুষ্টি চাহিদা পূরণ হয়।

কাঁচা কাঁঠালে থাকে পর্যাপ্ত ডাইটারি ফাইবার। এটি কনস্টিপেশন বা কোষ্ঠকাঠিন্য দূর করতে দারুণভাবে কাজ করে। কাঁচা কাঁঠাল খেলে তা দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখে। যে কারণে ওজন নিয়ন্ত্রণ করা সহজ হয়ে যায়। তাই যারা ওজন কমাতে চাচ্ছেন তারা কাঁচা কাঁঠালের তরকারি খেতে পারেন। এটি এই কাজে আপনাকে সাহায্য করবে।

কাঁচা কাঁঠালে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট প্রপার্টিজ। ফ্লেভনয়েড, ক্যারোটেনয়েড নামক এই উপাদানগুলো শরীরের অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। কাঁচা কাঁঠালে আরও থাকে ভিটামিন এ। এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অত্যন্ত কার্যকর। তাই কাঁচা কাঁঠাল খেলে তা আপনাকে বিভিন্ন ধরনের সংক্রমণ ও অসুখ থেকে দূরে রাখতে সাহায্য করবে।

কাঁচা কাঠালে থাকে প্রচুর পটাশিয়াম এবং ফাইবার। আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এই দুই উপাদান। সেইসঙ্গে কোলেস্টেরল দূর করতেও কাজ করে। কিছু গবেষণায় দেখা গেছে যে হার্টের সমস্যা দূর করতেও সাহায্য করে এই উপাদান।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ