ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জিলকদ ১৪৪৫

৪৫তম বিসিএসের আবেদন প্রক্রিয়া শেষ কাল

প্রকাশনার সময়: ৩০ ডিসেম্বর ২০২২, ১৪:৫৮ | আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২, ১৫:০৮
ফাইল ছবি

গত ১০ ডিসেম্বর থেকে অনলাইনে শুরু হয় ৪৫তম বিসিএসের আবেদন গ্রহণ। ৩০ নভেম্বর পিএসসির ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

শনিবার (৩১ ডিসেম্বর) শেষ হচ্ছে ৪৫তম বিসিএসের এই আবেদন প্রক্রিয়া। এ বিসিএসে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। আর নন-ক্যাডারে দেওয়া হবে ১ হাজার ২২ জনকে।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে আগামী বছরের মার্চের দ্বিতীয় সপ্তাহে প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বিসিএসসের প্রিলিমিনারি পরীক্ষার মতো বড় পরীক্ষাগুলো সাধারণত শুক্রবার নেওয়া হয়ে থাকে। সে অনুযায়ী, ২০২৩ সালের ১০ মার্চ (শুক্রবার) হতে পারে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে এবং প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর ও ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে ০.৫০ নম্বর করে কাটা যাবে।

এবার ক্যাডার পদের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এ ছাড়া প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০ ও কাস্টমসে ৫৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ