ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

নির্বাচনে ইমরান খানের মনোনয়নপত্র বাতিল 

প্রকাশনার সময়: ৩০ ডিসেম্বর ২০২৩, ১৯:৩১
ছবি- সংগৃহীত

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের মনোনয়নপত্র বাতিল করে দিয়েছে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)। পাঞ্জাবের রাজধানী লাহোর এবং নিজ শহর মিয়ানওয়ালি থেকে নির্বাচন করতে চেয়েছিলেন তিনি।

শনিবার (৩০ ডিসেম্বর) ইমরান খানের মনোনয়নপত্র বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন প্রাদেশিক নির্বাচন কমিশনের কর্মকর্তারা।

জিও নিউজ জানিয়েছে, পাকিস্তানে ২০২৪ সালের ৮ ফেব্রুয়ারি জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে লড়ার জন্য লাহোরের এনএ-১১২ এবং মিয়ানওয়ালির এনএ-৮৯ নির্বাচনী আসন থেকে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন পিটিআই প্রতিষ্ঠাতা ইমরান খান। কিন্তু দুটি মনোনয়নপত্রই বাতিল করা হয়েছে।

এমনিতেই মামলা-মোকদ্দমায় জেরবার পিটিআই। দলের চেয়ারম্যান ইমরান খান, ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কোরেশিসহ বেশিরভাগ জ্যেষ্ঠ নেতা বর্তমানে কারাগারে রয়েছেন। এই অবস্থায় দলীয় প্রধানের মনোনয়নপত্র বাতিল পিটিআই’র জন্য অনেক বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে।

এনএ-১২২ আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে নিযুক্ত রিটার্নিং কর্মকর্তা বলেন, পিটিআই প্রতিষ্ঠাতা আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন। এই কারণে তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

এর আগে ইমরানের মনোনয়নপত্র বাতিলের আবেদন জানান পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) নেতা মিয়া নাসির। তোশাখানা মামলায় পিটিআই প্রধান দোষী সাব্যস্ত হওয়ায় পাঁচ বছর নির্বাচনে অযোগ্য বিবেচিত হওয়ার রায়ের কথা উল্লেখ করে আপত্তি জানিয়েছিলেন তিনি।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ