ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

সরানো হলো নাটক ‘রূপান্তর’, কী নিয়ে সমালোচনা?

প্রকাশনার সময়: ১৭ এপ্রিল ২০২৪, ১৩:০০

ডিজিটাল প্লাটফর্ম ইউটিউবে প্রকাশ পেয়েছিল ফারহান আহমেদ জোভান অভিনীত ঈদ নাটক ‘রূপান্তর’। মূলত ট্রান্সজেন্ডার ইস্যু নিয়ে নাটকটি নির্মিত হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) দিনভর নাটকটি নিয়ে সামাজিক মাধ্যমে আলোচনা-সমালোচনা চলতে থাকে। অনেকে বলেছেন ট্রান্সজেন্ডার ইস্যুকে কেন্দ্র করে না জেনেই পরিচালক মনগড়া কথা বলছেন। কেউ কেউ বলেছেন নাটকে ট্রান্সজেন্ডার কনসেপ্টকেই প্রচার করা হয়েছে। সমালোচনার মুখে একান্ন মিডিয়ার ইউটিউব থেকে নাটকটি সরিয়ে নেওয়া হয়েছে।

কিন্তু কী ছিল এই রূপান্তর নাটকে? কেন এত সমালোচনা? জানা যায়, নাটকটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন ফারহান আহমেদ জোভান। প্রযোজনায় ছিল একান্ন মিডিয়া।

এর গল্পটি মূলত একজন তরুণ চিত্রশিল্পীকে কেন্দ্র করে। যিনি শৈশবে ট্রেন দুর্ঘটনায় হারিয়েছেন পরিবারের সদস্যদের। এ কারণে তিনি জানতে পারেননি তার বাবা-মা কে কিংবা কোন ধর্মের মানুষ। বড় হয়েছেন অনাথ আশ্রমে। চিত্রকর হিসেবে পেয়েছেন খ্যাতি। এর মধ্যে একজন ধনীর দুলালি তার আঁকায় মুগ্ধ হয়ে প্রেমে পড়েন। বিয়ের জন্য পারিবারিকভাবে প্রস্তাব দেওয়া হয় এই শিল্পীকে। কিন্তু তিনি সাফ জানিয়ে দেন, তাকে দিয়ে সেটা সম্ভব নয়। এরপর তার চিকিৎসকের মাধ্যমে জানা যায়, তিনি আসলে একটি হরমোনজনিত বিরল জটিলতায় ভুগছেন। দেখতে পুরুষের মতো হলেও ঘটনা ভিন্ন।

নাটকটির গল্প এমন হলেও দর্শকদের অভিযোগ, এই নাটকের মাধ্যমে সংশ্লিষ্টরা দেশে ‘ট্রান্সজেন্ডার সংস্কৃতি’ প্রচার করছে! বিষয়টি নিয়ে গণমাধ্যমে নির্মাতা রাফাত মজুমদার রিংকু বলেন, ‘আমি কোনো এজেন্ডা বাস্তবায়ন করতে আসিনি। আমি আসলে একজন একা মানুষের গল্প বলতে চেয়েছি। এ ধরনের ঘটনা কিন্তু আমাদের চারপাশে ঘটে। এটা হরমোনজনিত শারীরিক ঘটনা। আমি দেখানোর চেষ্টা করেছি হরমোনজনিত কারণে একজন মানুষের ক্রমেই একা হয়ে যাওয়ার গল্প। কিন্তু এ বিষয়টিকে অনেকেই ভুল ব্যাখ্যা দিচ্ছেন। আমি এর জন্য আন্তরিকভাবে দুঃখিত এবং হতাশ। এই সরল গল্পটি যদি আমরা না গ্রহণ করি, তাহলে নতুন গল্প বলব কেমন করে?’

নাটকটি সঙ্গে সঙ্গে সরিয়ে নেওয়ার ব্যাপারে নির্মাতা জানান, রূপান্তর নাটকটি ১৫ এপ্রিল সন্ধ্যা ৭টায় ইউটিউবে প্রকাশ করা হয়। রাতে বেশ কিছু দর্শকের পক্ষ থেকে আপত্তি পেয়ে ১৬ এপ্রিল সকালে তা প্রত্যাহার করে নেওয়া হয়। কিন্তু তাতেও রক্ষা হয়নি। আলোচনা-সমালোচনা চলছে।

এদিকে ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন দাবি করছে নাটকটিতে ভুলবশত তাদের বিজ্ঞাপন প্রচার হয়েছে। এ বিষয়ে দেওয়া ওয়ালটনের বিবৃতিতে বলা হয়, সম্প্রতি ‘রূপান্তর’ শিরোনামের ট্রান্সজেন্ডার বিষয়ভিত্তিক একটি নাটকে ওয়ালটন স্মার্ট ফ্রিজের বিজ্ঞাপন প্রচারিত হয়েছে। বিষয়টি নিয়ে ওয়ালটনের অনেক ক্রেতা ও শুভাকাঙ্ক্ষীর মনে আঘাত লেগেছে। ওয়ালটন প্রকৃতপক্ষে উক্ত নাটকটি তৈরির সঙ্গে সংযুক্ত ছিল না।

বিজ্ঞাপনী সংস্থার মাধ্যমে নাটকের ব্র্যান্ডিং কার্যক্রম পরিচালনা করা হয়ে থাকে। এক্ষেত্রে বিজ্ঞাপনী সংস্থাকে কোম্পানির নীতি অনুযায়ী গাইডলাইন দেওয়া আছে। কিন্তু তারপরও ‘রূপান্তর' শিরোনামের ট্রান্সজেন্ডার বিষয়ভিত্তিক নাটকটিতে ওয়ালটন স্মার্ট ফ্রিজের বিজ্ঞাপন প্রচারিত হয়েছে। উক্ত বিষয়ে ওয়ালটন কর্তৃপক্ষ অবহিত ছিল না। ওয়ালটন দেশের মানুষের ধর্মীয় ও সামাজিক অনুভূতিতে আঘাত করে এমন কোনো কর্মকাণ্ডে কখনও সম্পৃক্ত থাকে না। অনাকাঙ্ক্ষিত এই বিষয়টির জন্য ওয়ালটন গ্রুপ মর্মাহত এবং সম্মানিত ক্রেতা ও শুভাকাঙ্ক্ষীদের নিকট আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে। জানা গেছে, এর জেরে এরইমধ্যে বিজ্ঞাপনী সংস্থা লোকাল বাস এন্টারটেইনমেন্ট কে আইনি নোটিশ দিয়েছে ওয়ালটন৷

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ