ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জিলকদ ১৪৪৫

চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি

প্রকাশনার সময়: ২৯ এপ্রিল ২০২৪, ১৫:৪৪ | আপডেট: ২৯ এপ্রিল ২০২৪, ১৫:৫৬

বাংলাদেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। তীব্র তাপদাহ অব্যাহত রয়েছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এই জেলায়। সূর্যের প্রখরতার কারণে শরীর পুড়ে যাচ্ছে। তাপমাত্রা বাড়ার সাথে সাথে সড়কে মানুষের উপস্থিতি নেই বললেই চলে। বাতাসের আদ্রতা অনেক কম।

সোমবার (২৯ এপ্রিল) তাপমাত্রা রেকর্ড করে ৪৩ ডিগ্রি সেলসিয়াম। বৈশাখ মাস এখন মধ্য পর্যায়ে। কালবৈশাখী তো দূরের কথা, ছিটেফোঁটা বৃষ্টির জন্য অপেক্ষায় চুয়াডাঙ্গাবাসী। সকাল হতেই গরম হাওয়ার দাপট এবং তাপপ্রবাহের তীব্র দহন। স্বস্তি পেতে এখনও দুই-তিন দিন অপেক্ষা করতে হবে তেমনই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

চলতি মাসে তাপপ্রবাহের হাত থেকে নিস্তার পায়নি এ জেলার মানুষ। তীব্র তাপপ্রবাহের কারণে রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত হিট এলার্ট জারি করা হয়েছে। তাপমাত্রা বেশি থাকার কারণে অস্বস্তিকর এবং গরম বাতাস বয়ে যাচ্ছে। তীব্র দাবদহ থেকে কিছুটা স্বস্তি দিতে খাবার পানি ও স্যালাইন নিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে সেচ্ছাসেবী সংস্থাগুলো।

চুয়াডাঙ্গার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান জানান, সোমবার সকাল ৯ টায় তাপমাত্রা রেকর্ড করে ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, সে সময় বাতাসের আর্দ্রতা ছিল শতকরা ৪৯ শতাংশ। এরপর বেলা ১২ টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, বাতাস আর্দ্রতা ছিল শতকরা ১৬ শতাংশ। বেলা ৩টায় এ মৌসুমে জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে ৪৩ ডিগ্রি সেলসিয়াসে এবং বাতাসের আর্দ্রাতার পরিমাণ ১৩ শতাংশ।

নয়া শতাব্দী/এনএইচ/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ