ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুরির বাড়ি ইফতারির থাল

প্রকাশনার সময়: ১৩ মার্চ ২০২৪, ১৬:০০

সিলেটের মানুষদের রয়েছে নিজস্ব ইতিহাস ও ঐতিহ্য। এখানকার মানুষের চালচলন, আতিথেয়তা, সংস্কৃতির সুনাম দেশ ছাড়িয়ে সুদূর বিদেশেও বিস্তৃত। সিলেটবাসীর ঐতিহ্য রমজান মাসের প্রথম রমজানে মেয়ের শ্বশুরবাড়িতে ইফতারি দিয়ে সাজানো খাঞ্চা (বড় থাল) নিয়ে যাওয়ার রেওয়াজ। সিলেটের আঞ্চলিক ভাষায় যাকে বলা হয় ‘ফুরির বাড়ি ইফতারির থাল’।

এমন চিত্র সিলেটজুড়ে শুধু প্রথম রমজানেই দেখা যায়। এরই ব্যতিক্রম হয়নি সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায়। মঙ্গলবার (১২ মার্চ) সকাল থেকে বিকেল পর্যন্ত ভিন্ন ভিন্ন সাজে সাজানো খাঞ্চা নিয়ে মেয়ের শ্বশুরবাড়ি যেতে দেখা গেছে।

আবার অনেকেরই মেয়ের জামাই, মেয়ের শ্বশুর-শাশুড়ি, মেয়ের যাদের জন্য আলাদা করে থাল সাজিয়ে নিয়ে যান। তবে এসব নিয়ে যাওয়ার জন্য মেয়ের ছোট ভাই-বোনদের পাঠানো হয় অর্থাৎ জামাইয়ের শ্যালক-শালিকাদের। সাধারণত নতুন আত্মীয় হলে সাজানো এ খাঞ্চা নেওয়া হয়।

খাঞ্চায় খাদ্যসামগ্রীর তালিকায় মিষ্টি, জিলাপি, নিমকি, খাজা, আমৃত্তি, বাখরখানি ছাড়াও মৌসুমি ও দেশি-বিদেশি ফলফলারি, মুরগির রোস্ট, চানা, পিঁয়াজি, পোলাও, চপ, বেগুনি ও শাকের তৈরি বিভিন্ন ধরনের বড়া ইত্যাদি দিয়ে সাজানো থাকে।

প্রবীণদের সঙ্গে আলাপ করে জানা যায়, আগেকার দিনে পেটুক বরকে ইফতারির থালে খাদ্যসামগ্রী একটু কম বা কিছুটা নিম্নমানের হলে গোসা (রাগ) করত। এ জন্য ইফতারির থাল সাজানো নিয়ে মা-চাচিরা দু-তিন দিন আগে থেকেই প্রস্তুতি নিতেন। কিন্তু বর্তমানে বাজারে এ ধরনের অনেক ইফতারি দিয়ে সাজানো থাল বা খাঞ্চা পাওয়া যায়।

ব্যবসায়ীরা জানান, পুরো উপজেলা দুই হাজারের বেশি থাল বিক্রি হয়েছে। বাহারি রঙে সাজানো একটি বড় থাল নিয়ে বড় বোনের বাড়িতে যাওয়ার পথে কথা হয় রিয়াদ নামের এক তরুণের সঙ্গে। তিনি বলেন, ‘নতুন দুলাভাইয়ের বাড়ি যাচ্ছি। দুই মাস আগে আপার বিয়ে হয়েছে। এটা তাঁদের প্রথম রমজান। থাল নিয়ে না গেলে কী হয়! আমাদের একটা ইজ্জত আছে তো।

উপজেলার এক রেস্তোরাঁর মালিক মকবুল হোসেন ভূঁইয়া বলেন, ‘প্রতি বছরের মতো এবারও আমার দোকানে বেশ ভালো থাল বিক্রি হয়েছে। দেড় হাজার থেকে শুরু করে পাঁচ হাজার টাকা পর্যন্ত প্রায় ৫০টি থাল বিক্রি করেছি।’

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ