ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জিলকদ ১৪৪৫

নাবি টমেটো আবাদে লাভবান চিরিরবন্দরের কৃষকরা

প্রকাশনার সময়: ১৭ এপ্রিল ২০২৩, ১৬:০৮

টমেটো আমাদের দেশে একটি প্রধান শীতকালীন সবজি, তবে গ্রীষ্মকালেও টমেটো সাফল্যজনক ভাবে চাষ করা হয়। আকর্ষণীয়তা, ভাল স্বাদ, উচ্চ পুষ্টিমান এবং বহুবিধ উপায়ে ব্যবহারযোগ্যতার কারণে এটি সারাবিশ্বেরই জনপ্রিয় সবজি। এ সবজিতে প্রচুর পরিমাণে আমিষ, ক্যালসিয়াম, ভিটামিন- এ এবং ভিটামিন- সি রয়েছে।

গত কয়েক বছর ধরে লেট টমেটো বা নাবী টমেটো আবাদ করে লাভবান হচ্ছেন দিনাজপুর চিরিরবন্দরের কৃষকরা। এ বছরও ফলন ভালো হওয়ায় দামও ভালো পাচ্ছেন তারা। প্রতি কেজি টমেটো পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ২০ থেকে ২৩ টাকা করে।

দিনাজপুরে ফেব্রুয়ারি, মার্চ পর্যন্ত আবহাওয়া ঠাণ্ডা থাকায় কিছুটা দেরিতে টমেটো আবাদ করা হয়। আর এতে ভালো ফলাফল পাচ্ছেন কৃষকরাও। প্রতি মৌসুমে কাঁউড়া, গাবুড়া ও পাঁচবাড়ী বাজারে বিপুল পরিমাণ টমেটো বেচাকেনা হয়। ট্রাকে করে এসব টমেটো পৌঁছে যায় দেশের বিভিন্ন এলাকায়।

এক বিঘা জমিতে টমেটো আবাদ করে প্রায় ৩০ থেকে ৩৫ হাজার টাকা লাভ হয়। এবছর ৪৫ হেক্টর জমিতে টমেটো আবাদ করা হয়েছে বলে জানান চিরিরবন্দর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

চিরিরবন্দর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জোহরা সুলতানা বলেন, চিরিরবন্দরে টমেটো চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। এই মৌসুমে এনএটিপি প্রকল্প থেকে নাবী টমেটো উৎপাদন প্রদর্শনী কৃষককে সব ধরনের সহযোগিতা প্রদান করা হয়েছে। এছাড়া উপজেলার টমেটো চাষীকে প্রয়োজন অনুযায়ী পরামর্শ প্রদান করা হচ্ছে। এ উপজেলায় নাবি টমেটো হিসেবে মূলত বিপুল প্লাস, রাজকুমার, প্রোভেনসিভ ও রাণী জাতের টমেটোর চাষ হয়। আবহাওয়া অনুকূলে থাকায় ফসলের রোগবালাই কম ছিল। এজন্য ফলনও ভালো হয়েছে। তবে টমেটো যেহেতু পচনশীল পণ্য, সেহেতু এর সংরক্ষণ করা গেলে কৃষক আরও লাভবান হতো।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ