ঢাকা, রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৩ জিলকদ ১৪৪৫

বাগেরহাটে বছরের প্রথম দিনে সাড়ে ১৮ লাখ বই পাবেন শিক্ষার্থীরা

প্রকাশনার সময়: ৩১ ডিসেম্বর ২০২২, ১৮:০০

ইংরেজি বছরের প্রথম দিনে বাগেরহাটের বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে ১৮ লাখ ৫০ হাজার বই বিতরণ করা হবে।

রোববার (১ জানুয়ারি) সকালে আনন্দ উৎসবের মধ্য দিয়ে সরকারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, মাদরাসা, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে এই নতুন বই তুলে দেওয়া হবে। ইতোমধ্যে সংশ্লিষ্ট বিদ্যালয়ে এসব বই পৌঁছে গেছে। বিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীরা এখন শ্রেণি অনুযায়ী বই বাছাই করছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জেলা শিক্ষা অফিস সূত্রে জানাযায়, বাগেরহাটের মাদরাসা, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের ৫২২টি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ২৩ লক্ষ বইয়ের চাহিদা রয়েছে। এর মধ্যে ১৫ লাখ বই ইতোমধ্যে বাগেরহাটে পৌঁছেছে। বছরের প্রথম দিনে এসব বই বিতরণ করা হবে।

এ ছাড়া জেলার সরকারি ও বেসরকারি এক হাজার ২শ’ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ৭ লাখ ২০ হাজার বইয়ের চাহিদা রয়েছে। এর মধ্যে প্রথম দিনে বিতরণের জন্য সাড়ে তিন লক্ষ বিভিন্ন বিদ্যালয়ে পৌঁছেছে। এসব বই বছরের প্রথম দিনে কোমল মতি শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে। অবশিষ্ট ৩ লক্ষ ৭০ হাজার বই আগামী ৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে।

বাগেরহাট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মু. শাহ আলম বলেন, প্রাক, প্রথম ও দ্বীতিয় শ্রেণির শিক্ষার্থীরা সকল বই পাবেন। এছাড়া তৃতীয়, ৪র্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের তিনটি করে নতুন বই দেওয়া হবে। অবশিষ্ট বই আগামী ৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের হাতে দেওয়া হবে।

বাগেরহাট জেলা শিক্ষা কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, মাদরাসা, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ইতোমধ্যে আমরা ১৫ লক্ষ বই পেয়েছি। শিক্ষার্থী অনুযায়ী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে বই পৌঁছে গেছে। সবকিছু ঠিকঠাক থাকলে ১লা জানুয়ারি সকাল থেকে আনন্দ উৎসবের মধ্য দিয়ে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হবে। এছাড়া অবশিষ্ট যেসব বই রয়েছে, সেসব বই ৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের হাতে পৌঁছে যাবে বলে জানান এই কর্মকর্তা।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ