ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ব্যাংকঋণ থেকে দায়মুক্ত ঈশ্বরদীর সেই ৩৭ কৃষক

প্রকাশনার সময়: ২৭ ডিসেম্বর ২০২২, ১৭:৩৭

পাবনার ঈশ্বরদী উপজেলার ছলিমপুর ইউনিয়নের ভাড়ইমারী গ্রামের ১২ জন কৃষককে গ্রেফতার করে কারাগারে যাওয়ার পর জামিনে মুক্তসহ পরোয়ানা থাকা সেই ৩৭ প্রান্তিক কৃষক কৃষিঋণের মামলার ব্যাংকঋণ থেকে দায়মুক্ত হলো।

নিভরযোগ্য সূত্রে জানা গেছে, মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড (ইডাব্লিউএমজিএল) কনফারেন্সরুমে শুভসংঘের আয়োজনে বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেড কর্তৃপক্ষকে সেই ঋণের ১৪ লক্ষাধিক টাকার চেক হস্তান্তর করা হয়। বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে কালের কণ্ঠ'র প্রধান সম্পাদক ও ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ পরিচালক ইমদাদুল হক মিলন বাংলাদেশ সমবায় ব্যাংকের ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক ঝর্ণা প্রভা দেবীর কাছে চেক হস্তান্তর করেন। এ সময় আরো ব্যাংকের উপমহাব্যবস্থাপক (পরিদর্শন ও আইন) মো. আহসানুল গনি ও সহকারী মহাব্যবস্থাপক (আইন) আমিনুল ইসলাম রাজীব প্রমুখ উপস্থিত ছিলেন।

মামলা সূত্রে জানা যায়, ২০১৬ সালে ৩৭ জন প্রান্তিক কৃষক গ্রুপ ভিত্তিতে বাংলাদেশ সমবায় ব্যাংক থেকে জনপ্রতি ২৫ হাজার থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত ঋণ নেন। ঋণ খেলাপের দায়ে ২০২১ সালে ব্যাংকের পক্ষে তখনকার ব্যবস্থাপক সৈয়দ মোজাম্মেল হক মাহমুদ বাদী হয়ে ৩৭ জনের নামে মামলা করেন। সেই মামলায় গ্রেফতার ১২ জনসহ পরোয়ানা থাকা ৩৭ কৃষকেরই আইনি সহায়তাসহ ঋণ পরিশোধের দায়িত্ব নেয় বসুন্ধরা গ্রুপ। এরপর কারাগারে যাওয়া ১২ জনসহ ৩৭ কৃষকই জামিন পেয়েছেন। জামিনের পর ২৭ নভেম্বর কারাগার থেকে মুক্তি পান গ্রেফতার হওয়া ১২ কৃষক। তারই ধারাবাহিকতায় আজ ৩৭ কৃষকের সেই ঋণের টাকা পরিশোধ করা হচ্ছে।

এ সময় বাংলাদেশ সমবায় ব্যাংকের ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক ঝর্ণা প্রভা দেবী বলেন, যত দ্রুত সম্ভব সেই কৃষকদের মামলা প্রত্যাহার করা হবে। তাদের আর কোনো ধরনের হয়রানি করা হবে না।

ঝর্ণা প্রভা দেবী আরো বলেন, কৃষকদের মামলা ও গ্রেফতারের বিষয়ে আমরা কেন্দ্র থেকে পুরোপুরি অবগত ছিলাম না। স্থানীয় শাখা থেকে মামলা করেছে। এরপর আইন তার নিজস্ব গতিতে চলেছে। আমাদের যদি মামলার ওয়ারেন্টসহ সর্বশেষ অগ্রগতি জানানো হতো, তাহলে কৃষকদের প্রতি এতটা চড়াও না হয়ে কোনো সিদ্ধান্তে আসা যেত।

এর আগে ৩০ নভেম্বর ঈশ্বরদী উপজেলার সলিমপুর ইউনিয়নের ভাড়ইমারী গ্রামে এক অনুষ্ঠানের মাধ্যমে এই ভুক্তভোগী ৩৭ জন কৃষককে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে খাদ্য সহায়তা হিসেবে জনপ্রতি পাঁচ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হয়।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ