বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

প্রথম পতাকার নকশাকার শিব নারায়ণকে দেখতে হাসপাতালে ইনু

প্রকাশনার সময়: ১৯ এপ্রিল ২০২৪, ০০:০৩ | আপডেট: ১৯ এপ্রিল ২০২৪, ০০:১৪

স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকার নকশাকারদের একজন বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসকে দেখতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এ জাসদ সভাপতি হাসানুল হক ইনু। এসময় ইনুর সঙ্গে জাসদের অন্যান্য নেতারাও ছিলেন।

শিব নারায়ণ রাজধানীর একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসাধীন ছিলেন। তার শারীরিক অবস্থার অবনতি হলে চিকিৎসকদের পরামর্শে দ্রুত বিএসএমইউ'র কবিন ব্লকে ৬ষ্ঠ তলায় আইসিইউতে ভর্তি করা হয়।

খবর পেয়ে জাসদ সভাপতি হাসানুল হক ইনু, শ্রমিক জেট সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইফুজ্জামান বাদশা, জাসদের দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন, সহ-সম্পাদক ধীমান বড়ুয়া, কুমিল্লা জেলা জাসদের সাধারণ সম্পাদক কাজী সাইমুল হক অন্যান্য নেতৃবৃন্দ হাসপাতালে তাকে দেখতে যান।

জাসদ সভাপতি শিব নারায়ণের একমাত্র ছেলে অনর্ব এবং আইসিইউতে কর্তব্যরত ডাক্তারের কাছে জাতীয় পতাকার এ অন্যতম নকশাকারের শারীরিক অবস্থার খোঁজ খবর নেন।

শিব নারায়ণের তৈরি করা বাংলাদেশের মানচিত্র সম্বলিত এই পতাকা ধরেই হয়েছিল স্বাধীনতার সংগ্রাম। ১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে প্রথম বাংলাদেশের পতাকা ওড়ানো হয়েছিল।

লাল-সবুজের ভেতরে হলুদ রঙে বাংলাদেশের মানচিত্র সম্বলিত ওই পতাকার নকশা যারা করেছিলেন, তাদের একজন সে সময়ের ছাত্রলীগ নেতা শিব নারায়ণ দাশ।

১৯৭০ সালের ৬ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ইকবাল হলের (বর্তমান সার্জেন্ট জহুরুল হক হল) ১১৮ নম্বর কক্ষে বসে ছাত্রলীগের একদল নেতাকর্মী ওই পতাকার নকশা তৈরি করেছিলেন ‘জয়বাংলা বাহিনীর’ জন্য।

স্বাধীনতার পর ১৯৭২ সালে সরকার শিল্পী কামরুল হাসানকে পতাকার বিষয়ে একটি প্রতিবেদন দিতে বলে। কামরুল হাসান মানচিত্র সম্বলিত ওই লাল-সবুজ পতাকা থেকে মানচিত্র বাদ দিয়ে যে পতাকার নকশা করেন সেটিই এখন বাংলাদেশের জাতীয় পতাকা।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ