ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

জুতার সঙ্গে মোজা পরার উপকারিতা

প্রকাশনার সময়: ৩০ ডিসেম্বর ২০২৩, ২১:০৭

শীতকালে কমবেশি সকলেই মোজা পরেন। ঠান্ডার সংস্পর্শ থেকে পায়ের পাতা সুরক্ষিত রাখতেই মূলত মোজা পরা হয়। এর অনেক সুবিধাও রয়েছে। অনেকেই কেডস বা স্নিকার্স পরলেও অনেকে মোজা পরেন না। কিন্তু মোজা ছাড়া জুতা পরা কি ঠিক? এতে কী কী সমস্যা হতে পারে?

জেনে নিন মোজা পরার উপকারিতা-

পা সুরক্ষিত রাখে: মোজা না পরে শুধু জুতো পরলে পায়ের বিভিন্ন অংশে সরাসরি চাপ পড়ে। বসে থাকলে অতটা চাপ লাগে না। কিন্তু হাঁটাচলা করলে এই সমস্যা বেশি দেখা যায়। এই চাপের কারণে অনেকসময় রক্ত চলাচলও ব্যাহত হয়। মোজা পরে থাকলে পায়ে সরাসরি চাপ পড়ে না। এতে কিছুটা হলেও সুরক্ষিত থাকে পা।

অ্যালার্জির আশঙ্কা কমায়: শীতকালে এমনিও অ্যালার্জির সমস্যা বাড়ে। নানা কারণে মাঝেমাঝেই ত্বকে দেখা দেয় র‌্যাশ, চুলকানি। এসময় সাবধানে থাকা জরুরি। মোজা ছাড়া জুতা পরলে অ্যালার্জির আশঙ্কা বাড়ে। অনেকের পায়ের ত্বক খুব স্পর্শকাতর হয়। রাস্তায় হাঁটাচলার সময় ধুলোবালির সংস্পর্শে এসে পায়ের ত্বক আরও খসখসে হয়ে যেতে পারে। সেসঙ্গে থাকে সংক্রমণের ভয়। মোজা পরা থাকলে এমনটা হয় না।

ঘাম শোষণ করে: শীতকালে ঘাম হয় না—এমন ধারণা ভুল। এসময় কম ঘাম হয়। কিন্তু একেবারেই হয় না এমনটা নয়। গবেষণা অনুযায়ী, রোজ প্রায় কয়েক মিলিলিটার ঘাম বের হয় পা থেকে। মোজা পরলে অত্যধিক পা ঘামার সুযোগ থাকে না। কিন্তু মোজা না পরলে পায়ের ঘাম পায়েই শুকিয়ে যায়। আর এই ঘাম থেকে জন্ম নেয় ব্যাকটেরিয়া। যা পায়ের ত্বকে র‍্যাশ, চুলকানি সৃষ্টি করে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ