ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীর গ্রেপ্তার চায় আর্জেন্টিনা

প্রকাশনার সময়: ২৫ এপ্রিল ২০২৪, ১২:৪৩ | আপডেট: ২৫ এপ্রিল ২০২৪, ১২:৫২

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ওয়াহিদীকে গ্রেপ্তার করতে চায় দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনা। ১৯৯৪ সালে একটি বোমা হামলার ঘটনায় পরিকল্পনাকারী হিসেবে তার গ্রেপ্তার চায় দেশটি।

আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতির বরাতে বুধবার (২৪ এপ্রিল) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির একটি আদালত ১৯৯৪ সালে দেশটির রাজধানী বুয়েনস আইরেসের একটি ইহুদি সম্প্রদায় কেন্দ্রে বোমা হামলার পরিকল্পনাকারী হিসেবে জন্য ইরানকে দায়ী করেছে আর্জেন্টিনার আদালত।

৩০ বছর আগের ওই বোমা হামলায় ৮৫ জন নিহত ও তিন শতাধিক মানুষ আহত হয়েছিলেন।

আর্জেন্টিনা ইতোমধ্যে ইন্টারপোলকে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আনুষ্ঠানিকভাবে আহ্বান জানিয়েছে। এ ছাড়া পাকিস্তান ও শ্রীলঙ্কার সহায়তা চেয়েছে। আর্জেন্টিনা চায়, দেশ দুটির পুলিশ যেন তাকে গ্রেপ্তার করে আর্জেন্টিনার হাতে সোপর্দ করে।

স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ বর্তমানে শ্রীলঙ্কা অবস্থান করছেন। ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসির সঙ্গে সরকারি সফরে তিনি সেখানে আছেন। এর আগে তিনি রাইসির সঙ্গে পাকিস্তান গেছেন। সরকারি অতিথি হয়ে গুরুত্বপূর্ণ সভায় অংশ নিচ্ছেন।

আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইন্টারপোল ‘রেড নোটিশ’জারি করেছে। কিন্তু এটি অনর্থক। রেড নোটিশের ফলে ইন্টারপোল কেবল আন্তর্জাতিক সন্ত্রাসীর ব্যাপারে সদস্য দেশগুলোতে তথ্য দিয়েছে। এখন গ্রেপ্তারের বিষয়টি স্বস্ব দেশের ইচ্ছাধীন।

১৯৯৪ সালে জুইশ কমিউনিটি সেন্টারের সদর দপ্তরে বোমা হামলা হয়। আর্জেন্টিনার কোর্ট অব ক্যাসেশান বুয়েনস আইয়েরস ওই বোমা আক্রমণের জন্য ইরান ও তাদের লেবাননী সহপক্ষ হিজবুল্লাহকে দায়ী করেছে।

ওই আক্রমণে ল্যাটিন আমেরিকার সর্ববৃহৎ জুইশ কমিউনিটি তছনছ হয়ে যায়। গোটা কমিউনিটি সেন্টার বিধ্বস্ত হয়ে মাটির সঙ্গে মিশে যায়। ৮৫ জন নিহত এবং ৩০০ জন আহত হন।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ