ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জিলকদ ১৪৪৫

রাজশাহীতে অসময়ে বাঁধাকপি চাষে লাখপতি আবুল কালাম

প্রকাশনার সময়: ০৪ মে ২০২৪, ২১:০৩

রাজশাহী পবা উপজেলার বড়গাছীর শেয়ালবের এলাকার বাসিন্দা আবুল কালাম আজাদ। দীর্ঘ ৫ বছর ধরে অসময়ের সবজি বাঁধাকপি চাষ করে লাখ লাখ টাকা আয় করছেন। পেয়ারা বাগানে সাথী ফসল হিসেবে বাঁধাকপি চাষ করছেন তিনি। এ্যাংকর জাতের এই সবজি বাঁধাকপি যাচ্ছে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন অঞ্চলে। ফলে সময়ের এই সবজি চাহিদা মেটাচ্ছে দেশের মানুষের।

শনিবার (৪ মে) সরজমিনে আবুল কালামের সবজি খেতে গিয়ে দেখা গেছে, পাইকারি ব্যবসায়ীরা বাঁধাকপি জমি থেকে কেটে প্যাকেট জাত করছেন। এগুলো রাজধানী, চট্টগ্রাম ও সিলেটে ট্টাকে করে পাঠাবেন।

দেখা যায়, জমি থেকে প্রতি পিস বাঁধাকপি ১০ টাকা করে ক্রয় করেছেন পাইকারি ব্যবসায়ীরা। ঢাকায় তা ২০ থেকে ৪০ টাকা পিস বিক্রি করবেন। এতে কৃষকের চেয়ে পাইকারি বিক্রেতারাই বেশি লাভ করছেন।

কৃষক আবুল কালাম বলেন, প্রতি বিঘা জমিতে বাঁধাকপি উৎপাদন ব্যয় হয়েছে ৩০ থেকে ৪০ হাজার টাকা। প্রতি বিঘা জমির বাঁধাকপি বিক্রি করছেন ৮০ হাজার টাকা। এতেই তিনি লাভবান হচ্ছেন। তবে পাইকারি বিক্রেতারা আরও বেশি লাভ করছেন।

আবুল কালাম আরও বলেন, এবার তীব্র গরমে জমিতে অতিরিক্ত সেচ দিতে হয়েছে। এছাড়া কীটনাশক প্রয়োগ করতে হয় নিয়মিত। তারপরও অসময়ের এই সবজিতে লাভ হচ্ছে। তিনি পাঁচ বিঘা জমিতে বাঁধাকপি চাষ করেছেন। তার দেখাদেখি অনেকে এখন এই সবজি চাষ করছেন। পেয়ারা বাগানে সাথী ফসল হিসেবে এই সবজি চাষে পেয়ারাতে আর সেচ বা সার দিতে হচ্ছে না। ফলে পেয়ারা বাগান এমনিতেই হয়ে যাচ্ছে। পেয়ারা গাছ বড় না হওয়া পর্যন্ত এই সবজি চাষ বাড়তি আয় করা সম্ভব হচ্ছে। সবাই মিলে যদি এ ধরনের সবজি চাষে আগ্রহী হই তাহলে দেশে সবজি চাহিদা মেটাবে এবং বাড়তি ইনকাম করা যাবে।

নয়াশতাব্দী/এনএইচ/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ