ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জিলকদ ১৪৪৫

শিশুদের ‘সুরক্ষা’ নিয়ে তোপের মুখে জাকারবার্গ, চাইলেন ক্ষমা!

প্রকাশনার সময়: ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৫৩

সামাজিক মাধ্যমে শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে না পারায়, যুক্তরাষ্ট্রের সিনেটরদের ব্যাপক তোপের মুখে পড়েছেন মেটা, টিকটক ও এক্সের মতো বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তারা (সিইও)।

বুধবার (৩১ জানুয়ারি) ‘বড় প্রযুক্তি সংস্থা ও অনলাইনে শিশুদের যৌন হয়রানি সংকট’ শীর্ষক এক শুনানির জন্য শীর্ষ সোশ্যাল মিডিয়া সংস্থাগুলোর প্রধান নির্বাহীদের ডেকেছিল মার্কিন সিনেটের বিচার বিভাগীয় কমিটি।

শুনানিতে মার্কিন অভিভাবক এবং আইনপ্রণেতাদের অভিযোগ, সামাজিক মাধ্যম ব্যবহারকারী শিশু এবং কিশোর-কিশোরীদের যৌন নিপীড়ন ও আত্মহত্যা প্রতিরোধের মতো বিষয়ে যথেষ্ট কাজ করছে না প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

পরবর্তীতে এক প্রশ্নবানে জর্জরিত মার্ক জাকারবার্গকে দাঁড়িয়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর কাছে ক্ষমা চাইতে বলা হয়। শুনানির সময় এ ধরনের ভুক্তভোগীদের পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন।

এ সময় জাকারবার্গ উঠে দাঁড়ান এবং ভুক্তভোগী পরিবারগুলোর কাছে ক্ষমাপ্রার্থনা করেন।

ফেসবুক প্রতিষ্ঠাতা এসময় বলেন, ‘আপনারা যেসব পরিস্থিতির সম্মুখীন হয়েছেন, তার জন্য আমি দুঃখিত। আপনাদের পরিবারগুলো যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, সেটি কাম্য নয়। আপনাদের পরিবারগুলোকে যা কিছু সহ্য করতে হয়েছে, তা যেন আর কারও সঙ্গে না ঘটে, সেটি নিশ্চিত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

একপর্যায়ে রিপাবলিকান সিনেটর জোশ হাওলি সোশ্যাল মিডিয়া প্রধানদের উদ্দেশ্যে বলেন, ‘আপনারা কি এখন ক্ষতিগ্রস্তদের কাছে ক্ষমা চাইতে চান, যারা আপনাদের মাধ্যমে ক্ষতিগ্রস্ত হয়েছে?’

এ সময় জাকারবার্গসহ, এক্স-এর (সাবেক টুইটার) সিইও লিন্ডা ইয়াকারিনো, স্ন্যাপচ্যাটের সিইও ইভান স্পিগেল, টিকটকের সিইও শউ জি চিউ ও ডিসকর্ডের সিইও জেসন সিট্রনের কমিটির সামনে নিজ নিজ বক্তব্য পেশ করেন এবং ক্ষমা চান। সূত্র- বিবিসি।

নয়াশতাব্দী/ডিএ/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ