ঢাকা, রোববার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুত পাবিপ্রবি

প্রকাশনার সময়: ২৫ এপ্রিল ২০২৪, ১৮:১৪

গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগামী শনিবার ২৭ এপ্রিল ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠানের মধ্য দিয়ে তিন ধাপের প্রথম ধাপের পরীক্ষা শুরু হবে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সরকারের আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে এক সভায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষার প্রস্তুতির তথ্য তুলে ধরেন। সকালে বিশ্ববিদ্যালয় প্রশাসন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ক্যাম্পাসে এক মতবিনিময় সভার আয়োজন করেন।

জেলা প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, সরকারের বিভিন্ন সংস্থা ভর্তি পরীক্ষায় সকল ধরনের সহযোগিতার আশ্বাস দিয়ে তাদের কর্মপরিকল্পনা তুলে ধরেন। এসময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা আয়োজনের সকল প্রস্তুতির তথ্য সভায় অবিহিত করেন।

উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুনের সভাপতিত্বে এতে উপ—উপাচার্য অধ্যাপক ড. এস. এম মোস্তফা কামাল খান, অতিরিক্ত জেলা প্রশাসক আবদুল্লাহ আল মামুন, অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম, র‍্যাবের প্রতিনিধিসহ সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধি ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম প্রক্টর ড. মো. কামাল হোসেন, ছাত্র উপদেষ্টা পরিচালক ড. নাজমুল হোসেন, জনসংযোগ দপ্তরের অতিরিক্ত পরিচালক ফারুক হোসেন চৌধুরী, নিরাপত্তা দপ্তরের প্রধান হাসিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, পরীক্ষার আগের দিন থেকে শহরের ফটোকপির মেশিন বন্ধ থাকবে। সে লক্ষ্যে জেলা তথ্য অফিস মাইকিং করবে। পুলিশ প্রশাসন ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রনণ করবে। ছাত্রাবাসগুলোতে গোয়েন্দা নজরদারি বাড়ানো হবে। কোনো রকম ডিভাইস নিয়ে কেন্দ্রে যাওয়া যাবে না। প্রতিটি কেন্দ্রে মেটাল ডিটেক্টর থাকবে। নিরবিছিন্ন বিদ্যুৎ থাকবে। প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত নারী ও পুরুষ পুলিশ, আনসার সদস্য ছাড়াও রোভার স্কাউট সদস্যরা থাকবেন। বৈরি আবহাওয়ার কারণে পর্যাপ্ত পানির ব্যবস্থা থাকবে। এ ছাড়া লেভেল (বোতলের গায়ে নাম সম্বলিত কাগজ) বিহীন পানির বোতল কেন্দ্রে নেওয়া যাবে। প্রতিটি কেন্দ্রে মেডিকেল টিম থাকবে।

সভা শেষে উপাচার্য সাংবাদিকদের সাথে ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়ে কথা বলেন। এ সময় তিনি বলেন, বিগত দিনের মত এবারও পরীক্ষা সুষ্ঠু, সুন্দর, সুশৃঙ্খলভাবে অনুষ্ঠানের জন্য আমাদের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থী, প্রক্টরিয়াল বডি, সরকারের বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী, পরীক্ষার সাথে জড়িত সকল মহল সর্বোপরি পাবনাবাসী সর্বাত্বক সহযোগিতা করছেন। আমি ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের শুভেচ্ছা জানাই।

এবছর পবিপ্রবিতে এ ইউনিটে ৬৭৫, বি ইউনিটে ১৩৫ ও সি ইউনিটে ১১০টি আসন মোট ৯২০ আসনে পাঁচটি অনুষদের আওতায় ২১টি বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হবে। ‘এ’ ইউনিটের পরীক্ষা পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাড়াও ইমাম গাজ্জালী গার্লস স্কুল অ্যান্ড কলেজ, পাবনা জেলা স্কুল ও টিটার্স ট্রেনিং কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘বি’ ইউনিটের পরীক্ষা আগামী ৩ মে ও ‘সি’ ইউনিটের পরীক্ষা আগামী ১০ মে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ও তৃতীয় ধাপের পরীক্ষা শুধুমাত্র পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কেন্দ্রে অনুষ্ঠিত হবে। প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা সম্পন্ন করার লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ